আম্পানের পর ভারতে ধেয়ে আসছে ‘নিসর্গ’, সতর্কতা জারি

স্পন্দন আন্তর্জাতিক ডেস্ক : কিছুদিন আগে শক্তিশালী ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে ভারতের পশ্চিমবঙ্গে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এর রেশ কাটতে না কাটতেই ভারতের দিকে ধেয়ে আসছে আরেকটি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নিসর্গ’।

মঙ্গলবার (২ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, মহারাষ্ট্র ও গুজরাটের উপকূলে ধেয়ে আসছে নিসর্গ। আগামী ছয় ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করবে এটি।

বুধবার (৩ জুন) মুম্বাইয়ে প্রবল গতিতে আঘাত হানতে পারে নিসর্গ। আর তাহলে ১০০ বছরেরও বেশি সময়ের মধ্যে ভারতের বাণিজ্যিক রাজধানীতে আঘাত হানা প্রথম ঘূর্ণিঝড় হতে যাচ্ছে এটি।

আগামী ২৪ ঘণ্টায় প্রবল শক্তি সঞ্চয় করতে পারে নিসর্গ। মঙ্গলবার দুপুরে ভারতের আবহাওয়া দপ্তর (আইএমডি) মুম্বাই ও এর পার্শ্ববর্তী জেলাগুলোতে উচ্চ সতর্কতা জারি করে।

সেখানকার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। প্রবল এ ঘূর্ণিঝড়ের আঘাতে ঘরবাড়ি, বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ার পাশাপাশি উপকূলবর্তী এলাকায় ভারী বর্ষণ ও ব্যাপক ভূমিধসের আশঙ্কা রয়েছে।

এক বিবৃতিতে আইএমডি জানায়, বুধবার দুপুরে সর্বোচ্চ ১০০ থেকে ১১০ কিলোমিটার গতির বাতাস এবং প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে উত্তর মহারাষ্ট্র এবং দক্ষিণ গুজরাট উপকূলে আছড়ে পড়তে পারে নিসর্গ।

ইতোমধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভিডিও কনফারেন্সের মাধ্যমে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে নিসর্গ মোকাবিলায় রাজ্যের প্রস্তুতি পর্যালোচনা করেছেন।

নিসর্গ মোকাবিলায় দুই রাজ্যে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ৩০টিরও বেশি দল কাজ করছে। প্রতিটি দলে প্রায় ৪৫ জন সদস্য রয়েছে।

ঘূণিঝড় ‘নিসর্গ’ এর নাম দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, জুন ০২, ২০২০