কোচ ক্লপের ভাস্কর্য বানানো শুরু করতে বললেন জেরার্ড

স্পন্দন স্পোর্টস ডেস্ক : কোচ ইয়ুর্গেন ক্লপ বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে ২০১৫ সালে দায়িত্ব নেন লিভারপুলের। এই কয়েক বছরে জার্মান কোচের কৌশলে অলরেডরাও ফিরে পেয়েছে তাদের অতীত গৌরব। ক্লপের অধীনে টানা দু’বার চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলেছে লিভারপুল। তারমধ্যে প্রথমবার ব্যর্থ হলেও গত মৌসুমে ঠিকই শিরোপা ঘরে তুলেছে তারা।

ক্লপের অধীনে অলরেডরা কেবল চ্যাম্পিয়নস লিগের ১৪ বছরের অপেক্ষার অবসান ঘটায়নি, চলতি মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাও জয়ের পথে তারা। ৩০ বছর পর প্রথমবারের মতো লিগ শিরোপা জয়ের আনন্দে মেতে উঠতে প্রস্তত অ্যানফিল্ড।

লিভারপুলকে তার হারানো সাম্রাজ্য পুনরায় ফিরিয়ে দেওয়া সেই কোচের আজ জন্মদিন। ৫২ বছর বয়সে পা রেখেছেন কোচ ক্লপ। ১৯৬৭ সালের ১৬ মার্চ জার্মানির স্টুটগার্ডে জন্মগ্রহণ করেন তিনি।

জন্মদিনে অনেক শুভেচ্ছা পেয়েছেন ক্লপ। তবে সবচেয়ে বড় শুভেচ্ছাটা হয়তো তিনি পেয়েছেন আরেক অ্যানফিল্ড কিংবদন্তি স্টিভেন জেরার্ডের কাছ থেকে। সাবেক ইংলিশ মিডফিল্ডার জানিয়েছেন, এখন থেকেই অ্যানফিল্ডে ক্লপের ভাস্কর্য তৈরির কাজ শুরু করতে।

করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন স্থগিত থাকার পর ১৭ জুন থেকে ফের শুরু হচ্ছে প্রিমিয়ার লিগের চলতি মৌসুম। প্রত্যাবর্তনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে গত আসরের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল। পরেরদিন ‘মার্সিসাইড ডার্বি’তে মাঠে নামবে লিভারপুল-এভারটন।

এই মহাযজ্ঞ ফের শুরুর আগে ক্লপের প্রশংসা করে দ্য অ্যাথলেটিক নামের ক্রীড়ামাধ্যমকে জেরার্ড বলেন, ‘আমি মনে করি, ক্লপ বিশ্বের সেরা কোচ। আমি অনেক সফল কোচকে জানি। পেপ গার্দিওলা ব্যতিক্রমধর্মী। কার্লো আনচেলত্তিও অসাধারণ এবং এভারটন ভাগ্যবান তার মতো কোচ পাওয়ায়।’

ইংল্যান্ডে শীর্ষ ফুটবলের নাম প্রিমিয়ার লিগ হওয়ার পর থেকে আর শিরোপা জিততে পারেনি লিভারপুল। তবে এবার সেই ভাগ্য পাল্টাতে চলেছে তাদের। ১৯তম লিগ চ্যাম্পিয়ন হওয়ার কাছাকাছি ক্লপের দল। এখন পযর্ন্ত তারা দ্বিতীয় স্থানে থাকা সিটিজেনদের থেকে ২৫ পয়েন্ট এগিয়ে আছে। কোনো দূর্ঘটনা না ঘটলে শিরোপা যে অ্যানফিল্ডে যাচ্ছে তা নিশ্চিত।

অতীতে লিভারপুলের সাফল্যের রূপকার দুই সাবেক কোচ বিল শ্যাংকলি এবং বব পেইসলির ভাস্কর্য অ্যানফিল্ডে স্থান দিয়েছে সমর্থক-কর্তৃপক্ষরা। তেমনই কোচ ক্লপের ভাস্কর্য যান জেরার্ড। তিনি জানান, তাদের মতো ক্লপও তেমন সম্মানের যোগ্য।

সাবেক ইংলিশ তারকা বলেন, ‘আমি ক্লপকে জানি। আমি তার পছন্দ সম্পর্কে জানি। সে খুবই সরল ও সম্মানীয়। তারও সেসব কিংবদন্তি কোচের মতো সম্মান প্রাপ্য।’

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, জুন ১৬, ২০২০