বিভিন্ন প্রকল্পে খাল কাটা ও পুকুর খনন-সংস্কারের নামে শুধু পাড়গুলো ছেঁটে বিল তোলা হয়েছে : প্রধানমন্ত্রী

স্পন্দন নিউজ ডেস্ক : সরকারি বিভিন্ন প্রকল্পে খাল কাটা ও পুকুর খনন-সংস্কারের নামে শুধু পাড়গুলো ছেঁটে বিল তোলা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ মন্তব্য করেন তিনি। একনেক সভা শেষে দুপুরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এমন মন্তব্যের তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, তার (প্রধানমন্ত্রী) কাছে সংবাদ আছে যে, খাল কাটার নামে, পুকুর কাটা-সংস্কারের নামে খালি পাড়গুলো ছেঁটেছুটে বিল তোলা হয়েছে। তিনি মন্ত্রণালয়কে বলেছেন, এটা ভালো করে দেখা দরকার।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর কাছে অভিযোগ আসছে, ঠিকাদার দিয়ে কাজ করানো হয়। তারা পুকুরের চারপাশ পরিষ্কার করে কিন্তু নিচে যায় না। যদি বলে মাটি কাটছে, মাটি গেল কোথায়? পুকুর, খাল থেকে যে মাটি উঠানো হবে, সে মাটি কোথায় গেল খোঁজ নিয়ে দেখুন। ভালো করে পরখ করে দেখুন, যাতে ছেঁটেছুটে না বলে পুকুর কেটেছি।

বিষয়টি নিয়ে নিজের মন্তব্য তুলে ধরে এম এ মান্নান বলেন, এটা অত্যন্ত পুরোনো একটা টিকস। এটা নিয়ে আমিও পরিচিত মোটামুটি। আমি নিজে দেখেছি এটা। এটা সম্পর্কে তিনি (প্রধানমন্ত্রী) জানেন এবং খুব স্ট্রং মন্তব্য করেছেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্পের দ্বিতীয়বার সংশোধন আজকের একনেক সভায় অনুমোদন হয়েছে। এ প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী বললেন যে, এত সময় লাগলো কেন। এটা ঠিক হয়নি। আরও আগে শেষ হওয়া দরকার ছিল। তিনি বলছেন, আর বাড়াবো না। শেষ করো এখন।

মিঠা পানির মাছ উৎপাদনে বাংলাদেশ তৃতীয় হওয়ায় প্রধানমন্ত্রী খুব খুশি হয়েছেন বলে জানান পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী অত্যন্ত খুশি হয়েছেন, আমরা পৃথিবীতে তৃতীয় অবস্থানে আছি মিঠা পানির মাছ উৎপাদনে। তিনি বলেন যে, মাছ যে উৎপাদন হচ্ছে এগুলো বিক্রির ব্যবস্থা করতে হবে। এগুলো যেন মানুষ ন্যায্যমূল্যে পায়, সেটার ব্যবস্থা করতে হবে।