আমেরিকাকে ‘হাঁটুর’ কাছে এনে বসিয়েছে করোনা

স্পন্দন আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রধান ড. রবার্ট রেডফিল্ড বলেছেন, করোন ভাইরাস পুরো জাতিকে তার হাঁটুর কাছে এনে বসিয়েছে। এই ভাইরাস মোকাবিলায় দ্রুত দীর্ঘমেয়াদী বিনিয়োগের প্রয়োজন।

মার্কিন কংগ্রেসে এক শুনানিতে অংশ নিয়ে তিনি এসব মন্তব্য করেন বলে জানিয়েছে গার্ডিয়ান।

তিনি বলেন, এই ভাইরাসকে মোকাবিলা করতে আমরা সবচেয়ে ভাল এবং সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছি। কিন্তু বাস্তবতা হলো এটা পুরো জাতিকে হাঁটুর কাছে এনে বসিয়েছে। ক্ষুদ্র একটি ভাইরাসের কারণে আমরা সম্ভবত ৭ ট্রিলিয়ন ডলার ব্যয় করছি।

মহামারি মোকাবিলার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সামর্থ্যের পুরোটা ব্যবহার করেছে। কিন্তু সেখানে সমালোচনা আছে। ২০২০ সালের গোড়ার দিকে এশিয়া ও ইউরোপ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। কিন্তু বারবার কোভিড -১৯ এর ঝুঁকিকে গুরুত্বহীন মনে করায় এবং দেরিতে পদক্ষেপ নেওয়ায় ট্রাম্প প্রশাসন সমালোচিত হয়েছে।

তিনি আরো বলেন, জনস্বাস্থ্য, জনস্বাস্থ্যকর্মী, তথ্য বিশ্লেষণ, জরুরি সাড়া প্রদানে সক্ষমতা বৃদ্ধি প্রভৃতিতে ব্যয় বাড়ানোর এখনই সময়।

নতুন করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২৪ লাখ ২৪ হাজার ৮৯৭ জন শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন ওয়ার্ল্ডওমিটার। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১ লাখ ২৩ হাজার ৫২১জন।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, জুন ২৫, ২০২০