ক্রিকেটারদের জন্য বিসিবি’র করোনা অ্যাপ

স্পন্দন স্পোর্টস ডেস্ক : করোনাকালে ক্রিকেটারদের স্বাস্থ্য এবং মানসিক সুস্থতার বিষয়ে খোঁজখবর রাখতে একটি অ্যাপ চালু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

‘এজ টেন’ নামের একটি সফটওয়ার বা অ্যাপকে কাস্টমাইজড করে বানানো ‘কোভিড-১৯ ওয়েলনেস’ অ্যাপের মাধ্যমে খেলোয়াড়দের স্বাস্থ্যের দৈনন্দিন আপডেট খবর রাখবে বিসিবি। অ্যাপটি এরইমধ্যে ক্রিকেটারদের দেওয়া হয়েছে। এর আওতায় আসছেন জাতীয় পুলের ৮০ জন ক্রিকেটার। অর্থাৎ, জাতীয় নারী ও পুরুষ দল এবং অনূর্ধ্ব-১৯ দলের সদস্যরা এর আওতায় আসবেন। পরে প্রয়োজন অনুসারে বাকিদেরও যুক্ত করা হবে।

এ ব্যাপারে বিসিবির এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ম্যানেজার নাসির আহমেদ বলেন, ‘আমরা এজ টেন নামক একটি অ্যাপ তৈরি করেছি যাতে ১৮টি প্রশ্ন রেখেছি। বেশিরভাগ প্রশ্নই করোনার লক্ষণকে ঘিরেই করা হয়েছে। কার কতক্ষণ ঘুম হয়েছে, জ্বর কিংবা গায়ে কোনো ধরনের ব্যথা রয়েছে কি না, করোনা রোগীর সংস্পর্শে এসেছে কি না এসবসহ অন্যান্য তথ্য ক্রিকেটাররা এখানে দেবে। তবে আপাতত কিছু ক্রিকেটারকে এটা দেওয়া হয়েছে। দৈনন্দিন তারা এই তথ্যগুলো নিয়মিত জানাবে। তাদের উত্তরের ওপর ভিত্তি করেই লাল, নীল, হলুদ চিহ্নিত করা হবে। অ্যাপটা নিজেই জানিয়ে দেবে কোন ক্রিকেটার কোন জোনে পড়েছে। মেডিকেল বিভাগ বাকি বিষয়টুকু দেখবে।’

বিসিবির এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ম্যানেজার আরও জানিয়েছেন, করোনার কারণে সৃষ্ট ভিন্ন পরিস্থিতির কারণেই এমন অ্যাপের ব্যবস্থা করা হয়েছে। খেলোয়াড়রা এরইমধ্যে তথ্য দেওয়া শুরু করে দিয়েছেন। সামনেই যেহেতু অনুশীলন শুরু করতে হবে তাই এই অ্যাপটি খেলোয়াড়দের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টিতে নজর রাখা হবে। এর ফলে খেলোয়াড়দের অনুশীলন, কন্ট্যাক্ট ট্রেসিং এবং চিকিৎসা বিষয়ক ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণে সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুন ২৫, ২০২০