এবার ব্যালন ডি’অর জিততে পারে নেইমার : কাকা

স্পন্দন স্পোর্টস ডেস্ক :  বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার। ব্রাজিল দলের প্রাণভোমরা। মেসি-রোনালদোর পর আধুনিক ফুটবলের সবচেয়ে বড় তারকা। এমন আরও অনেক অভিধা যুক্ত হয়েছে নেইমারের জুনিয়রের নামের পাশে। কিন্তু এত কিছু সত্ত্বেও একটা জায়গায় তার অর্জনের খাতা শুন্য। আর তা হলো ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ব্যালন ডি’অর।

নেইমার কবে ব্যালন ডি’অর জিতবেন সেই প্রশ্ন দীর্ঘদিনের। যেখানে মেসি আর রোনালদো মিলে ১১টি ব্যালন ডি’অর জিতেছেন, সেখানে তাদের উত্তরসূরি হিসেবে যাকে ভাবা হচ্ছে সেই নেইমারের ঝুলি শুন্য। এ নিয়ে তার ভক্তদের হতাশাও বাড়ছে। কিন্তু এই মৌসুমে ভিন্ন কিছুর সম্ভাবনা দেখছেন সাবেক ব্রাজিলিয়ান তারকা ও নেইমারের স্বদেশী কাকা। রিয়াল মাদ্রিদ ও এসি মিলানের সাবেক এই তারকার মতে, পিএসজি এবার চ্যাম্পিয়নস লিগ জিতলেই ব্যালন ডি’অর উঠবে নেইমারের হাতে।

এবারের ব্যালন ডি’অর কে জিতবে এমন প্রশ্নের জবাবে ২০০৭ সালে ব্যালন ডি’অরজয়ী কাকা ‘গ্লোবো এস্পোর্তে’কে বলেন, ‘আমি বিশ্বাস করি বর্তমান সময়ের অন্যতম সেরা খেলোয়াড় নেইমার। তবে সে পুরস্কার জিতবে কিনা তা তার দলীয় অর্জনের ওপর নির্ভর করে। এখন লিসবনে চ্যাম্পিয়নস লিগের ফাইনালগুলো দেখা যাক: নেইমার যদি নায়ক হতে পারে আর পিএসজি যদি চ্যাম্পিয়ন হতে পারে। তবে বিশ্বের সেরা খেলোয়াড় হওয়াটা নেইমারের প্রাপ্য।’

করোনা মহামারির শুরুর পর গত মার্চ থেকে প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেনি পিএসজি। তবে গত এপ্রিলে লিগ ওয়ানের এবারের মৌসুম শেষ করে দেওয়ায় চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় ফরাসি জায়ান্টদের। তবে লিগ ওয়ান শেষ হলেও চ্যাম্পিয়নস লিগের খেলা এখনও বাকি আছে। আগস্টে শুরু হবে পরবর্তী ইউরোপ সেরার পরবর্তী লড়াই। সেই উপলক্ষে এরইমধ্যে বৃহস্পতিবার (২৫ জুন) থেকে পুরোদমে অনুশীলন শুরু করে দিয়েছেন নেইমার-এমবাপ্পেরা।

আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে চ্যাম্পিয়নস নিগের শেষ আটের ম্যাচগুলো সব পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত হবে। সেখানে ১২ দিন স্থায়ী হবে এক লেগভিত্তিক নকআউট পর্ব।

করোনার আগে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে শেষ ষোলোর দুই লেগেই গোল করেছিলেন নেইমার। যেখানে শেষ করেছেন সেখান থেকেই যদি শুরু করতে পারেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড, তাহলে বড় কিছুই অপেক্ষা করছে পিএসজির সামনে।