করোনার মহামারিতেও বৈদেশিক মুদ্রা আনছেন ফ্রিল্যান্সাররা

স্পন্দন তথ্যপ্রযুক্তি ডেস্ক : করোনা মহামারির কারণে সারা পৃথিবীই প্রায় লকডাউনের মধ্য দিয়ে যাচ্ছে। স্বাভাবিক হয়নি ব্যবসা-বাণিজ্য। এখনো বন্ধ রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। তবে এসবের মধ্যেও ফ্রিল্যান্সাররা দেশে আনছেন বৈদেশিক মুদ্রা।

ফ্রিল্যান্সারদের গড়ে তোলার কাজ করে এমনটি একটি প্রতিষ্ঠান ‘শিখবে সবাই’ জানিয়েছে, কেবল তাদের ছাত্ররাই এপ্রিল, মে মাসে ২০ হাজার ডলার আয় করেছে।

শিখবে সবাইয়ের কো-ফাউন্ডার এবং হেড অব এডুকেশন রাইয়ান সফওয়ান এক বিবৃতিতে বলেন, আগামী দিনগুলোতে ফ্রিল্যান্সারদের চাহিদা অনেক বেড়ে যাবে। গতানুগতিক পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের উচিত বিভিন্ন হার্ড স্কিল শেখার পিছনে সময় ব্যয় করা।

গত এপ্রিল ও মে মাসে তাদের শিক্ষার্থীদের আয় যথাক্রমে ৯ হাজার ৬৭১ ডলার এবং ১০ হাজার ১১০ ডলার। এ থেকেই ন্যূনতম ধারণা পাওয়া যায় যে ফ্রিল্যান্সাররা বসে নেই।

তিনি বলেন, শিখবে সবাই (Shikhbeshobai.com) থেকে এ পর্যন্ত প্রায় ৭ হাজার ৬৪০ জনের বেশি শিক্ষার্থী গ্রাফিক অ্যান্ড ইউআই/ইউএক্স ডিজাইন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, পিএইচপি অ্যান্ড লারাভেল, ডিজিটাল মার্কেটিংসহ বিভিন্ন স্কিলের উপর প্রশিক্ষণ নিয়েছেন। এর মধ্যে প্রায় ৩ হাজার ৫শ জনের বেশি শিক্ষার্থী সফলভাবে বিভিন্ন অনলাইন এবং অফলাইন মার্কেটপ্লেসে সফলভাবে কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জুন ২৭, ২০২০