বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ছাড়ালো

স্পন্দন আন্তর্জাতিক ডেস্ক : ২০১৯ সালের শেষ সময়ে যখন নতুন বছরকে বরণ করে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বিশ্ব ঠিক তখনই দুঃখের একটি খবর দিল চীন। দেশটি বলল, নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে মানুষ। এরপর দেশটি দ্রুত নানা পদক্ষেপ নেয় এ ভাইরাস ঠেকাতে। কিন্তু কিছুতেই কাজ হচ্ছিল না। প্রতিদিন আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা বাড়ছিল হু হু করে। ধীরে ধীরে চীন সামলে নিলেও নতুন নাম পাওয়া কোভিড-১৯ ছড়িয়ে যায় বিশ্বজুড়ে। বর্তমানে রোগটিতে আক্রান্ত মানুষের সংখ্যা কোটি ছাড়িয়েছে।

বিশ্বের নানা পরিসংখ্যান মানুষের কাছে সহজে পৌঁছে দেওয়ার জন্য কাজ করে ওয়ার্ল্ডওমিটার। শনিবার (২৮ জুন) তারা জানাচ্ছে, কোভিড-১৯ রোগে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৭ হাজার ৮৩৯ জন। এতে মৃত্যু হয়েছে ৫ লাখ ১ হাজার ৪৩৬ জনের।

সংস্থাটি জানাচ্ছে, এ রোগে আক্রান্ত ৫৪ লাখ ৬৬ হাজার ৩২৯ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। এখনো অসুস্থ রয়েছেন ৪১ লাখ ২০ হাজার ৭৪ জন। এরমধ্যে ৫৭ হাজার ৮১৩ জনের অবস্থা আশঙ্কাজনক।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে যাওয়া কোভিড-১৯ রোগে আক্রান্ত এবং মৃত্যু দুই দিকেই শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ২৫ লাখ ৯৭ হাজারের মতো মানুষ আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ১ লাখ ২৮ হাজার ১৫২ জনের। আক্রান্তর দিক দিয়ে দেশটির পরে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত ও যুক্তরাজ্য। যে চীন থেকে রোগটি ছড়িয়েছে তাদের অবস্থান এখন ২২ নম্বরে (আক্রান্ত মানুষের সংখ্যার ওপর ভিত্তি করে তৈরি করা তালিকায় অবস্থান)।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জুন ২৮, ২০২০