যশোরের দুই রাষ্ট্রায়ত্ত পাটকলে শ্রমিকদের অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক : সরকারি পাটকল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে যশোরের অভয়নগর উপজেলার রাজঘাটের রাষ্ট্রায়ত্ত পাটকল যশোর জুট ইন্ডাস্ট্রিজ (জেজেআই) এবং কার্পেটিং জুট মিলস লিমিটেডে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার পাটকল দুটির শ্রমিকরা দুই ঘণ্টা উৎপাদন বন্ধ রেখে পরিবার-পরিজন নিয়ে এ অবস্থান কর্মসূচি পালন করেন।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে এই অবস্থান কর্মসূচি পালিত হয়। জেজেআইয়ের ২ নম্বর গেটের সামনে অবস্থান কর্মসূচি শুরু হয়ে বেলা ১১টা পর্যন্ত চলে।

জেজেআইয়ের সিবিএ সভাপতি ইকবাল হোসেন খানের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন- সিবিএ সাধারণ সম্পাদক এসএম কামরুজ্জামান চুন্নু, নন সিবিএ সাধারণ সম্পাদক হারুন অর রশিদ মল্লিক প্রমুখ। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন– বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, সিপিবি যশোর জেলা সভাপতি আবুল হোসেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নেতা জগন্নাথ দত্ত প্রমুখ।

এদিকে, একই সময়ে কার্পেটিং জুট মিলসের ভেতরে ১ নম্বর গেট চত্বরের অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন পাটকলটির সিবিএ সভাপতি বাদশা মিয়া। বক্তৃতা করেন– সিবিএ সহসভাপতি মিজানুর রহমান, সহসাধারণ সম্পাদক মুজাফফর হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক প্রমুখ।

অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, ‘দেশে ও আন্তর্জাতিক বাজারে পাটজাত পণ্যের চাহিদা বাড়ছে। এই সময় পাটকল বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত সঠিক নয়। আমরা এ সিদ্ধান্ত মানি না। আমরা চাই, আধুনিকায়ন করে পাটকল চালু রাখা হোক।’ নেতারা বলেন, ‘পাটকল চালু রাখার দাবিতে পরিবার পরিজন নিয়ে মঙ্গলবার দুপুর ২টা থেকে বুধবার দুপুর ২টা পর্যন্ত পাটকলে অবস্থান কর্মসূচি পালন করা হবে। এরপরও সরকার পাটকল বন্ধের সিদ্ধান্ত থেকে সরে না এলে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে।’