যশোরে ডিজিটাল মেলা উপলক্ষে অনলাইন সেমিনার


নিজস্ব প্রতিবেদক:
যশোরে ডিজিটাল মেলা-২০২০ উপলক্ষে অনলাইন সেমিনার মঙ্গলবার সকালে অনুষ্ঠিত হয়। ‘আগামীর বাংলাদেশ প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক এই সেমিনারে দুইটি প্রবন্ধ উপস্থাপন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. সৈয়দ মো. গালিব এবং সহযোগী অধ্যাপক ড. আলম হোসেন। সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মি ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, স্থানীয় সরকারের উপ-পরিচালক কামরুল আরিফ, অতিরিক্ত পুলিশ সুপার সালাউদ্দিন শিকদার ও জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন। এ সময় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ বলেন, সরকারের নির্বাচনী অঙ্গীকার ডিজিটাল বাংলাদেশ এখন পূর্ণতার দিকে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন আইসিটি হতে পারে আমাদের কর্মসংস্থানের প্রধান ক্ষেত্র। তাই এই মাধ্যমের উপর শিক্ষা এখন জরুরি। তিনি বলেন বর্তমান পরিস্থিতিতে ঘরে বসে ডিজিটাল প্লাটফর্মে অংশ নিচ্ছি এই সেমিনারে। নতুন অ্যাপস্ এর মাধ্যমে নতুন কিছু সৃষ্টি করা এখন আর অসম্ভব নয়।
সেমিনারে প্রবন্ধের উপর আলোকপাত করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. আক্তারুজ্জামান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ ওহিদুল আলম, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, এক সময় এই ডিজিটাল নিয়ে অনেকে অনেক বিদ্রুপ করেছে কিন্তু এখন ডিজিটালই হচ্ছে এগিয়ে যাবার মূখ্য উপায়। নেতৃবৃন্দ বলেন, এখন আমরা অনেক দূর এগিয়েছি । এখন নিজেদের ডিজিটাল বলতে পারি। আজ ঘরে বসে ট্রেনের, প্লেনের টিকিট সংগ্রহ করা যায়। ডিজিটালাইজেশনের মাধ্যমে এদেশের মানুষের জীবনমান উন্নত হচ্ছে। এক দিন আসবে মানুষ রৌদ্রে লাইনে দাঁড়িয়ে নয় ঘরে বসেই ভোট দেবে।
এই অনলাইন সেমিনারে জুম অ্যাপস্ এর মাধ্যমে বিভিন্ন সরকারি বেসরকরি সংস্থার প্রধান, সাংবাদিক ও শিক্ষক অংশ নেন।