যশোর শিক্ষা বোর্ডের অনলাইন ক্লাস রুমের উদ্বোধন করলেন চেয়ারম্যান

মিরাজুল কবীর টিটো : যশোর শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে  গতকাল বুধবার আনুষ্ঠানিক ভাবে সংযুক্ত করা হয়েছে অনলাইন ক্লাস রুম নামক নতুন সেবা। যাতে করে শিক্ষার্থীরা ঘরে বসে দক্ষ শিক্ষকের কাছ থেকে লেখাপড়া করতে পারবে। আগামীতে অনলাইনের মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীদের মুখোমুখি ক্লাস লাইভ দেখানো হবে বলে জানালেন বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন।

প্রধান অতিথি হিসেবে অনলাইন ক্লাস রুম কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন যশোর শিক্ষা বোর্ডে শতভাগ সেবা দেয়া হচ্ছে অনলাইনের মাধ্যমে। এর পাশাপাশি সারা দেশের সাতটি শিক্ষা বোর্ডের মধ্যে যশোর শিক্ষা বোর্ডে প্রথম শিক্ষার্থীদের কল্যাণে সংযুক্ত করা হয়েছে অনলাইন ক্লাস রুম । এ কার্যক্রমের মাধ্যমে করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষার্থীদের লেখাপড়ার বিঘœ ঘটবে না । ঘরে বসে তারা নিজেদের পছন্দের শিক্ষকের সান্নিধ্যে লেখাপড়া করতে পারবে। অনলাইনে মান সম্মত ক্লাস নেয়ার জন্য শিক্ষকদেরও বই পড়তে হবে। সেই সাথে শিক্ষক ও শিক্ষার্থীদের সরাসরি ক্লাস দেখানোর কার্যক্রম শুরু করা হবে। ফলে শিক্ষার্থীদের লেখাপড়ায় উৎসাহ বাড়াতে শিক্ষকরা তাদের পাশে থাকতে পারবেন। এর আগে করোনা ভাইরাসের কারণে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য মোবাইলে মেসেজের মাধ্যমে এসএসসির ফলাফল জানিয়ে দেয়া হয়েছে। খাতা পুনঃনিরীক্ষার ফলাফলও একই পদ্ধতি শিক্ষার্থীরা পেয়েছে।

এসময় আরো বক্তব্য রাখেন যশোর শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আলী আর রেজা, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র, কলেজ পরিদর্শক প্রফেসর কে এম রব্বানী, প্রধান মূল্যায়ন অফিসার মিজানুর রহমান। উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিদর্শক ড. বিশ^াস শাহীন আহমেদ, উপ-পরিচালক (হিওনি) এমদাদুল হক, প্রধান সিস্টেম এনালিস্ট জাহাঙ্গীর কবীর, সহকারি প্রোগ্রামার মোজাম্মেল হক চৌধুরী, মুরাদ হোসেন, শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মাকসুদ আল হাবিব বাপু প্রমুখ।