কালিগঞ্জে অনলাইনে কোরবানীর পশুর হাট চালু

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি : সাতক্ষীরা জেলা প্রশাসন ও জেলা প্রাণিসম্পদ বিভাগের যৌথ উদ্যোগে অনলাইনে কোরবানীর পশুর হাট চালু হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোজাম্মেল হক রাসেল জানান, অন্যান্য বছরের মতো গবাদি পশুর বাজার জমবে কিনা তা নিয়ে বিক্রেতাদের শঙ্কার সংবাদ আমাদের কাছে রয়েছে। এ অবস্থা মোকাবিলা করতে আমরা অনলাইন প্ল্যাটফরমে পশু বিক্রির উদ্যোগ গ্রহণ করেছি। জেলা প্রশাসন নিয়ন্ত্রিত www.brandsyonebd.com নামক ওয়েব সাইটে  প্রবেশ করে যে কেউ পশু ক্রয়/ বিক্রয় করতে পারবেন। যে কোনো ব্যবসায়ী নিজে বা উপজেলা প্রশাসনের প্রশিক্ষিত উদ্যোক্তা বা ইউনিয়ন পরিষদের উদ্যোক্তাগণের মাধ্যমে বিক্রির জন্য তার পশুর তথ্য ওয়েব সাইটে প্রদান বা আপলোড করতে পারবেন।

সামগ্রিক আপলোডের কাজ তদারকি করবে উপজেলা প্রাণিসম্পদ বিভাগ। ইতোমধ্যে ওই মার্কেটপ্লেইসে কালিগঞ্জের ১৩২ টি গরু বিক্রির জন্য আপলোড করা হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ সসম্প্রসারণ কর্মকর্তা ডা. মোহাম্মদ আছাবুর রহমানের নেতৃত্বে প্রায় ৫০ জন মাঠ কর্মী আপলোডের কাজ করছেন। যাতে এ সেক্টরে করোনার প্রভাব না পড়ে। তথ্য আপলোডের বিষয়ে এনজিওদের সহায়তা নেয়া হচ্ছে, ওয়ার্ড ভিশন ও নবযাত্রা প্রকল্পের কর্মকর্তা ও মাঠ কর্মীগণ কাজ করছেন। প্রাণিসম্পদ বিভাগের প্রতি ইউনিয়নে নিয়োগকৃত ১ জন স্বেচ্ছাসেবক এ লক্ষ্যে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ বিভাগের  সাথে কাজ করছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরও জানান, ক্রেতাগণ বাড়িতে বসে সারাদেশে বিক্রি হবে এমন একাধিক পশুর ছবি, ভিডিও, দাম, ওজন, বয়স, দাঁতের সংখ্যা, কোন বাড়ি বা ফার্মের গরু, স্বাস্থ্যবান কিনা সে তথ্য দেখতে পারবেন। যদি কোনো ক্রেতার গরু/ ছাগল পছন্দ হয় তাহলে তিনি বিক্রেতার সাথে মোবাইলের মাধ্যমে যোগাযোগ করে সরেজমিন গিয়েও ক্রয় করতে পারবেন।