সীমান্ত সমস্যা সৃষ্টি করায় চীনের বিরুদ্ধে ভুটানের প্রতিবাদ সাকতেং অভয়ারণ্য

স্পন্দন আন্তর্জাতিক ডেস্ক : লাদাখে ভারতের সঙ্গে চীনের সীমান্ত সংঘাতের উত্তাপ এখনও কমেনি। এরইমধ্যে ভুটানের সঙ্গে নতুন করে বিতর্কে জড়িয়েছে চীন।
ভুটানের একটি অভয়ারণ্য ঘিরে এই বিতর্ক জমাট বেঁধেছে।

এরইমধ্যে চীনের বিরুদ্ধে ‘ডিমার্চে’ পাঠিয়েছে ভুটান। ‘ডিমার্চে’ হলো একটি কূটনৈতিক প্রতিবাদ, যা কোনো একটি ইস্যুতে একটি দেশের অবস্থান পরিষ্কার করে।

ভুটানের উত্তর এবং পশ্চিম অংশের সীমান্ত নিয়ে চীনের সঙ্গে বিতর্ক থাকলেও পূর্ব সীমান্ত নিয়ে কোনো বিতর্ক ছিল না। কিন্তু সম্প্রতি ভুটানের এই সীমান্ত নিয়েও বিবাদ বাঁধাতে চাচ্ছে চীন।

মার্কিন মদদপুষ্ট গ্লোবাল এনভায়রনমেন্ট ফেসিলিটির বৈঠকে চীন দাবি করে ভুটানের পূর্ব প্রান্তে সাকতেং অভয়ারণ্য তাদের ভূখণ্ডেরই অংশ। ভারত এর প্রতিবাদ করলেও বৈঠকের বিবরণীতে চীনের তোলা বিতর্ক স্থান পায়।

চীনের দাবি, দীর্ঘ দিন ধরেই ভুটানের সঙ্গে তাদের সীমান্ত বিতর্ক চলছে। সাকতেং অভয়ারণ্যও তারই অংশ। ভারতের দিকে ইঙ্গিত করে উসকানির অভিযোগও তোলে তারা। তবে ভুটান বলেছে সাকতেং জঙ্গলের কাছাকাছি এলাকাতেও চীনের সীমান্ত নেই।

ভুটানে চীনের কোনো দূতাবাস নেই। এ কারণে ভারতের রাজধানী নতুন দিল্লিতে চীনের দূতাবাসের মাধ্যমেই চীনের সঙ্গে যোগাযোগ রাখে ভুটান। পূর্ব সীমান্ত নিয়ে চীনের দাবির বিরুদ্ধে ভুটান প্রতিবাদ জানানোর পর চীন অবশ্য বলছে, তারা আলোচনার মাধ্যমেই এই সমস্যার সমাধান চায়।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০২০