জলাবদ্ধতা নিরসনে ব্যর্থতায় দায়ীদের শাস্তির দাবি

স্পন্দন নিউজ ডেস্ক : ঢাকার জলাবদ্ধতা নিরসনে ব্যর্থতার জন্য দায়ীদের শাস্তি এবং সমন্বিত পরিকল্পনা বাস্তবায়ন করে জলাবদ্ধতার দুর্ভোগ থেকে ঢাকাবাসীকে রক্ষার দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

শুক্রবার (২৪ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাসদ ঢাকা মহানগর শাখার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল থেকে এ দাবি জানানো হয়।

ঢাকা শহরের জলাবদ্ধতা দূর করে অচল ঢাকা সচল করা, জলবদ্ধতা নিরসনে ব্যর্থতার জন্য দায়ীদের শাস্তি এবং দখলকৃত খাল-নালা উদ্ধার ও নদ-নদীসমূহকে দখল ও দূষণমুক্ত করার দাবিতে এ কর্মসূচি পালিত হয়।

ঢাকা মহানগর কমিটির আহ্বায়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, বাসদ ঢাকা মহানগর শাখার সদস্য খালেকুজ্জামান লিপন, আহসান হাবিব বুলবুল এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরি জয়।

বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেন, পরিকল্পনাহীন নগরায়ন আর খাল-নালা দখলের কারণে ঢাকা শহর থেকে প্রাকৃতিকভাবে পানি নিষ্কাশনের পথ বহু আগে থেকেই বন্ধ হয়ে গেছে। পানি নিষ্কাশনের যে উপায়গুলি আছে তার দায়িত্ব প্রাপ্ত সংস্থাগুলি দীর্ঘদিন যাবত সেগুলির রক্ষণাবেক্ষণ না করে একে অপরের ওপর দোষ চাপিয়ে নিজেদের দায়িত্ব এড়িয়ে চলছে। বছরের পর বছর জলাবদ্ধতা নিরসনের নামে শত শত কোটি টাকা খরচ করা হলেও সমন্বিত কোন উদ্যোগ না থাকায় সমাধান তো হয়নি বরং ক্রমাগত সমস্যা বেড়ে চলেছে।

বিগত ১০ বছরে ঢাকা শহরের জলবদ্ধতা নিরসনে পরিকল্পনাকারী এবং পরিকল্পনা বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্তদের নাম প্রকাশ, ব্যর্থতা ও দুর্নীতির জন্য দায়ীদের শাস্তি এবং অবিলম্বে সমন্বিত পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে জলাবদ্ধতা নিরসন করে অচল ঢাকাকে সচল করার দাবি জানান। আর এই অব্যবস্থাপনা, দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হতে নগরবাসীর প্রতি আহ্বান জানান নেতৃবৃন্দ।