কান্দাহারে সন্ত্রাসীদের কাছে পাওয়া গেছে পাকিস্তানি আইডি

স্পন্দন আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের কান্দাহারে বেশ কয়েকজন সন্ত্রাসীর মরদেহ তল্লাশি করে পাকিস্তানি আইডি কার্ড (পরিচয়পত্র) পাওয়া গেছে।

কান্দাহার পুলিশের প্রধান জেনারেল তাদিন খান আছাকজাইয়ের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে খামা নিউজ এজেন্সি।

সংবাদ সংস্থাটিকে তাদিন খান বলেন, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে কান্দাহারের মারুফ নামক স্থানে পাঁচজন এবং আরঘিস্তান জেলায় নয় সন্ত্রাসী নিহত হয়েছেন।

পুলিশ প্রধান আরও জানান, আইডি কার্ডগুলোতে উর্দুতে নাম লেখা ছিল—আবদুল গনি, আবদুল গাফফার, সানাউল্লাহ, নাকিবুল্লাহ, ওবায়দুল্লাহ, আবদুল মালিক প্রমুখ।

এছাড়াও আফগানিস্তানের কান্দাহার প্রদেশের তখত-পোল শহরে ন্যাটো রেসকিউ সাপোর্টের বিমান হামলায় ১২ পাকিস্তানিসহ ২৫ তালেবান সন্ত্রাসী নিহত হন।

আমস্টারডাম ভিত্তিক ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিজের (ইএফএসএএস) মতে, চলতি বছরের গোড়ার দিকে খোরাসান প্রদেশের ইসলামিক স্টেটের (আইএসকেপি) প্রধান আবদুল্লাহ ওরাকজাই ওরফে আসলাম ফারুকির গ্রেপ্তার সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গে পাকিস্তানি সংযোগের বিষয়টি আলোচনায় আসে।

জাতিসংঘের এনালিটিক্যাল সাপোর্ট অ্যান্ড স্যাঙ্কশন মনিটরিং টিম ২০১৯ সালের এক প্রতিবেদনে উল্লেখ করেছে, পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তায়িবার প্রায় ৫,০০০ সন্ত্রাসী আফগানিস্তানের নাঙ্গার প্রদেশে সক্রিয় ছিল।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে অশান্তি সৃষ্টির জন্য পাকিস্তানি যুবকদের সে দেশে পাঠিয়ে আফগানিস্তানের সন্ত্রাসীদের পাকিস্তান সহায়তা করছেন না বলে দীর্ঘদিন ধরে দাবি করে আসছে পাকিস্তান সরকার ও দেশটির গোয়েন্দা সংস্থা-আইএসআই। তবে সাম্প্রতিক অভিযান ইসলামাবাদের এই দাবিকে মিথ্যা প্রমাণ করেছে।

সূত্র: এএনআই