যশোরে এবার এক লাখ ৩০  হাজার পশু কোরবানী : অনলাইন হাটে বিক্রি ১৬৯৫

মিরাজুল কবীর টিটো : যশোর জেলায় এবার এক লাখ ৩০ হাজার পশু কোরবানী হয়েছে। প্রাণিসম্পদ অধিদপ্তর এ তথ্য জানিয়েছে। পাশাপশি জেলা প্রশাসন পরিচালিত অনলাইন পশুহাটও চমক দেখিয়েছে।

প্রাণিসম্পদ অধিদপ্তর জানিয়েছিল জেলায় কোরবানী পশুর চাহিদা ছিল ৬০ হাজার, বিভিন্ন খামারে গরু ছাগল প্রস্তুত ছিল ৬৭ হাজার ৯৭৫টি। শনিবার কোরবানী শেষে প্রাণিসম্পদ যে পরিসংখ্যান জোগাড় করেছে তাতে কোরবানীকৃত পশুর সংখ্যা দাড়িয়েছে এক লাখ ৩০ হাজার। জেলা প্রাণিসম্পদ বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

এ ছাড়াও ঈদের আগের দিন শুক্রবার পর্যন্ত জেলা প্রশাসন পরিচালিত অনলাইন পশু হাটে ১ হাজার ৬৯৫টি গরু ছাগল বিক্রি হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ভিসির অনুপ্রেরণায় এ হাটের  মাধ্যমে ঢাকা বিশ^বিদ্যালয়ের ২৭জন শিক্ষক কোরবানীর পশু কিনেছেন বলে জানা জানিয়েছেন জেলা প্রশাসকের কার্যালয়ের শিক্ষা ও আইসিটি শাখা কর্তৃপক্ষ। জেলা প্রশাসক তজিমুল ইসলাম খান জানান,অনলাইন পশুহাট মানুষের স্বাস্থ্য বিধি মানার ক্ষেত্রে অন্যতম ভুমিকা রেখেছে।

যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাখা সূত্র জানায়, এ হাটে ৪ হাজার ২৪২টি গরু ছাগলের তথ্য আপলোড হয়। এর মধ্যে ১ হাজার ৪৯৬টি গরু ও ১৯৯টি ছাগল বিক্রি হয়েছে।