যশোর শিক্ষা বোর্ড: একাদশে প্রথম ধাপে ভর্তি আবেদন ১ লাখ ৩২ হাজার ৬৬২


মিরাজুল কবীর টিটো:
যশোর শিক্ষা বোর্ডের ২০২০-২০২১ শিক্ষা বর্ষে একাদশ শ্রেনিতে প্রথম পর্যায়ের ভর্তির আবেদন করার সময় বৃহস্পতিবার শেষ হয়েছে। এ সময়ের মধ্যে আবেদন করেছে ১ লাখ ৩২ হাজার ৬৬২ শিক্ষার্থী। এ বছর এসএসসি পাস করা শিক্ষার্থীর তুলনায় ৭ হাজার ৫৪১ শিক্ষার্থী কম আবেদন করেছে। তবে যশোর বোর্ডের আসন ও আবেদনকারী শিক্ষার্থীর গড় হিসেবে ভর্তির পরও ৮০ হাজার ৬২১ আসন খালি থাকবে। যশোর শিক্ষা বোর্ড থেকে এ তথ্য জানানো হয়েছে।
বোর্ড সূত্র জানায় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে প্রথম পর্যায়ে ভর্তির আবেদনের সময় নির্ধারণ করে দেয়া হয় ৯ আগস্ট থেকে ২০ আগস্ট সন্ধ্যা পর্যন্ত। এসময়ের মধ্যে ভর্তির আবেদন করেছে ১ লাখ ৩২ হাজার ৬৬২ শিক্ষার্থী এবছর এসএসসি পাস করেছে ১ লাখ ৪০ হাজার ২৪৩ শিক্ষার্থী তুলনায় ৭ হাজার ৫৮১ শিক্ষার্থী কম আবেদন করেছে। যশোর শিক্ষা বোর্ডের ২ লাখ ১৩ হাজার ২৮৩ আসনের তুলনায় ১ লাখ ৩২ হাজার ৬৬২ শিক্ষার্থী ভর্তি আবেদন করার কারনে ৮০ হাজার ৬২১খালি থাকছে। এসব আবেদনকারী শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট। ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট শিক্ষার্থীদের নিশ্চায়ন দিতে হবে। যদি কোন শিক্ষার্থী নিশ্চায়ন না দেয় তাহলে তার প্রথম পর্যায়ের আবেদন বাতিল হয়ে যাবে। ওই শিক্ষার্থী ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের আবেদন করতে পারবে।
্এ ব্যাপারে যশোর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক কেএম রব্বানী বলেছেন প্রতি বছরই একাদশ শ্রেণিতে আসন খালি থাকে। আসন খালি রেখেই কলেজগুলোতে পাঠদান চালানো হয়। কারণ আসনের তুলনায় কম শিক্ষার্থী এসএসসি পাস করে। এদের মধ্যে কিছু শিক্ষার্থী কারিগরিতে ভর্তি হয়। আবার কারিগরি ও মাদ্রাসা থেকে পাস করা কিছু শিক্ষার্থী এখানে ভর্তি হয়। তারপরও শিক্ষার্থীদের তুলনায় আসন বেশি হওয়ায় প্রতিবছর কিছু আসন খালি থেকে যায়। সেই ধারাবাহিকতায় এবছরও আসন খালি থাকবে। সব আসন পূর্ণ হবে না।