মানসম্মত হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল


নিজস্ব প্রতিবেদক:
করোনা ভাইরাস বিস্তার প্রতিরোধে যশোর শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজ হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে। রোববার সকালে অনলাইনে এ কর্যক্রমের উদ্বোধন করেন শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন দৈনিক স্পন্দন পত্রিকার নির্বাহী সম্পাদক মাহাবুব আলম লাবলু বলেন, ‘হ্যান্ড স্যানিটাইজার একটি ভাল প্রোডাক্ট। এটা মানুষকে করোনা থেকে সুরক্ষা নিতে সহায়তা করবে’। এ মহতী কাজের জন্য যশোরবাসীর পক্ষ থেকে যশোর শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লে. কর্নেল গোলাম মোস্তফাকে সাধুবাদ জানাচ্ছি। তার এ উদ্যোগ যশোরবাসীর প্রকৃত কল্যাণ বয়ে আনুক এ প্রত্যাশা করছি।
শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজে অধ্যক্ষ লে. কর্নেল গোলাম মোস্তফা বলেছেন বাজারের যেসব হ্যান্ড স্যানিটাউজার বিক্রি হয় সেগুলো মানসম্মত নয়। সেসব হ্যান্ডস্যানিজার ব্যবহার করলে মানুষের ত্বকের ক্ষতি হয়। এ কারণে মানুষের উপকারের কথা চিন্তা করে অ্যালকোসল ও অ্যালোভেরাসল দিয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে।
পরে উপস্থিত অতিথি, শিক্ষক ও শিক্ষার্থীদের সামনে প্রস্তুত করে দেখান রসায়র বিভাগের প্রভাষক গোলাম রসুল।
অ্যালকোসল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে আইসোপ্রোপাইল অ্যালকোহল ৭০ শতাংশ , গ্লিসারিং ৯৮ শতাংশ, হাইড্রোজেন পার অক্সসাইড ৩ শতাংশ, অলিভওয়েল, ফুড অ্যাডেটিভ কালার ও পাতিত পানি দিয়ে। এটা মানুষ হাতে মাখলে কোনো ক্ষতি হবে না। বরং করোনা ভাইরাস থেকে সুরক্ষা থাকবে।
রসায়ন বিভাগরে প্রভাষক গোলাম রসুলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ কল্যাণ সরকার। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারি শিক্ষক মুজিবার রহমান ও পারভিনা খাতুন ।
অনুষ্ঠানে শিক্ষক শিক্ষার্থীদের মাঝে এক বোতল করে অ্যালকোসল ও অ্যালোভেরাসল হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়।