নজরুলের প্রয়াণ দিবসে ফেরদৌস আরার বিশেষ পরিবেশনা

স্পন্দন নিউজ ডেস্ক : দেশের প্রথম সারির নজরুলসংগীত শিল্পীদের অন্যতম ফেরদৌস আরা। জাতীয় কবির গান নিয়েই তার ধ্যান-জ্ঞান ও সাধনা।

গুণী এই শিল্পী শুধু নজরুলের গান কণ্ঠে ধারণ করেছেন তা নয়, নজরুলসংগীত শিল্পীদের নজরুলের গান যথাযথভাবে গাওয়ার রীতি তৈরিতেও নিরসলভাবে কাজ করে যাচ্ছেন তিনি।

নজরুল সংগীতের প্রচার-প্রসারে নিজ হাতে গড়ে তুলেছেন সংগীতশিক্ষা প্রতিষ্ঠান সুরসপ্তক। চলতি বছরের শুরুর দিকে প্রতিষ্ঠানটির পথচলার ২০ বছর পূর্তি উৎসব উদযাপন করা হয়।

বৃহস্পতিবার (১২ ভাদ্র/২৭ আগস্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী। নজরুলের জন্ম-মৃত্যুদিন মানেই ফেরদৌস আরার গান। এই দিবসগুলোতে তার কণ্ঠের গানে জাতীয় কবিকে শ্রদ্ধা নিবেদন প্রাণবন্ত হয়ে ওঠে।

ফেরদৌস আরাসেই ধারাবাহিকতায় বৃহস্পতিবার জাতীয় কবির প্রয়াণ দিবসের বিশেষ আয়োজন ‘সোনার হিন্দোলে’ অনুষ্ঠানে গাইবেন নজরুল সংগীতের গুণীশিল্পী ফেরদৌস আরা। এই আয়োজনে তিনি নজরুলের বেশ কয়েকটি গান পরিবেশন করবেন। এর মধ্যে ‘প্রভাত বিনা তব’, ‘চোখের নেশায়’, ‘সোনারও হিন্দোলে’, ‘রহি রহি কেনো আজো’ উল্লেখযোগ্য।

অনুষ্ঠানটি বৃহস্পতিবার রাত ৮টা ২৫ মিনিটে প্রচার হবে চ্যানেল আইতে। ফেরদৌস আরার পরিবেশনায় অনুষ্ঠানটি নির্মাণ করেছেন ইজাজ খান স্বপন।

এদিকে, একককণ্ঠে নজরুলের হাজার গান প্রকাশের কাজটি ধারাবাহিকভাবে করছেন ফেরদৌস আরা। এরই মধ্যে প্রকাশ করেছেন নজরুলসঙ্গীত সমগ্রের ‘নবম খণ্ড’।