বিডার ওয়ান স্টপ সার্ভিসে সেবা দেবে আরও চার প্রতিষ্ঠান

স্পন্দন নিউজ ডেস্ক :
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালের সঙ্গে আরও চারটি সেবা প্রদানকারী সংস্থার সমঝোতা স্মারক সই হতে যাচ্ছে। আগামীকাল মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিডা ভবনে এ সমঝোতা স্মারক সই হবে।

ওএসএস পোর্টালে যুক্ত হতে যাওয়া চারটি সেবা প্রদানকারী সংস্থা হলো- বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড এবং ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

এতে অংশ নেবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামসহ অনেকে।

গত ২৩ আগস্ট বিনিয়োগ প্রক্রিয়া সহজ করতে ওএসএসের সঙ্গে আরও চারটি সেবা প্রদানকারী সংস্থার সমঝোতা স্মারক সই হয়। এ সমঝোতার আওতায় চারটি সেবা প্রদানকারী সংস্থা মোট ১৩টি সেবা প্রদান করবে ওএসএসকে। তার মধ্যে ভূমি মন্ত্রণালয়ের তিনটি সেবা ই-মিউটেশন, ই-খতিয়ান ও মিউটেড খতিয়ান।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চারটি সেবার মধ্যে ভূমি ব্যবহার ছাড়পত্র, প্ল্যান অনুমোদন, বৃহৎ ও বিশেষায়িত প্রকল্পের ছাড়পত্র ও দখলের সনদ। পরিবেশ অধিদফতরের চারটি সেবার মধ্যে পরিবেশ অবস্থানগত ছাড়পত্র প্রদান, পরিবেশগত ছাড়পত্র প্রদান, পরিবেশগত ছাড়পত্র নবায়ন ও ইআইএ অনুমোদন। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের দুটি সেবার মধ্যে সার্টিফিকেট অব অরিজিন ও মেম্বারশিপ সার্টিফিকেট।

আর গত ১২ আগস্ট ওএসএস পোর্টালে (www.bidaquickserv.org) তিনটি সেবা- নির্বাচন সচিবালয়ের জাতীয় পরিচয়পত্র যাচাই করা, সুরক্ষাসেবা বিভাগের সিকিউরিটি ক্লিয়ারেন্স এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ভূমি ব্যবহার ছাড়পত্র যুক্ত হয়।

বিডা সূত্র জানায়, ওএসএসের মাধ্যমে বিডা বর্তমানে ২১টি সেবা প্রদান করছে। ওএসএসের মাধ্যমে বিডা ৩৫টি প্রতিষ্ঠানের ১৫৪টি সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।