দেবহাটায় কাঁকড়া রফতানির দাবিতে মানববন্ধন

দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি : দেবহাটার সখিপুরে জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির উদ্যোগে চীনে কাঁকড়া রফতানির সুযোগ করে দেয়ার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টায় উপজেলার সাতক্ষীরা- কালিগঞ্জ প্রধান সড়কে সখিপুরের সাতক্ষীরা জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির অফিসের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে সহমত পোষণ করে বক্তব্য রাখেন দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ মুজিবর রহমান, সাবেক সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক আবু রায়হান তিতু, জেলা কাঁকড়া ব্যবসায়ী সমবায় সমিতির সহসভাপতি পরিতোষ কুমার মন্ডল, সহসাধারণ সম্পাদক বাসুদেব মন্ডল, কোষাধ্যক্ষ ও ইউপি সদস্য পরিতোষ বিশ্বাস, সদস্য গনেশ দাশ, সদস্য আনারুল ইসলাম, সদস্য জিয়াউর রহমান প্রমুখ।

মানববন্ধনে কাঁকড়া ব্যবসায়ী সমবায় সমিতির সদস্য ও বিভিন্ন এলাকা থেকে কয়েকশ’ কাঁকড়া ব্যবসায়ী ও চাষি অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, সাতক্ষীরা থেকে মাছ, কাঁকড়া ও কুচে বিদেশে রফতানি করে হাজার হাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জন করে বাংলাদেশ। কিন্তু করোনা সংক্রমিত হওয়া ও প্রশাসনিক জটিলতার কারণে ৩ মাসের অধিক সময় ধরে কাঁকড়া রফতানি বন্ধ থাকায় এলাকার উৎপাদিত কাঁকড়া চাষি ও ব্যবসায়ীরা চরম বিপাকে পড়েছেন। বিশেষ করে চায়নায় কাঁকড়া রফতানি বন্ধ থাকার কারণে প্রায় লক্ষাধিক কাঁকড়া চাষি ও ব্যবসায়ী পথে বসার উপক্রম হয়েছে। তাই দ্রুত চায়নায় কাঁকড়া রফতানির ব্যবস্থা করার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করা হয়।