ভারত থেকে আগের এলসিতে  আসছে পেঁয়াজ

শাকিলা ইসলাম জুঁই,সাতক্ষীরা  : ৫ দিন বন্ধ থাকার পর সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে শনিবার দুপুর থেকে আগের এলসিতে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এর আগে গত ১৪ সেপ্টেম্বর সোমবার থেকে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়ের ফরেন ট্রেড এর এক চিঠিতে পূর্ব ঘোষণা ছাড়াই পেঁয়াজ রপ্তানী বন্ধ করে দেয়। গতকাল ১৮ সেপ্টেম্বর ওই ফরেন ট্রেড এর অপর এক চিঠিতে শর্ত সাপেক্ষে ১৯ সেপ্টেম্বর  থেকে পেঁয়াজ রফতানি হবে বলে ভারতীয় সিএন্ডএফ সূত্রে জানানো হয়। এদিকে ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আটকে থাকা ২৫৫ ট্রাকের মধ্যে কাগজপত্র প্রস্তুত রয়েছে এমন ভারতীয় পেঁয়াজবাহী মোট ৩২টি ট্রাক শনিবার ভোমরা বন্দরে প্রবেশ  করেছে বলে জানিয়েছেন ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের বন্দর বিষয়ক সম্পাদক আমির হামজা।

ভোমরা সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, পূর্বের এলসি করা ২৫৫ টি পেঁয়াজ ভর্তি ট্রাক ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আটকে রয়েছে। এর মধ্যে কাগজপত্র প্রস্তুত রয়েছে এমন ৩২টি ট্রাক প্রথমদিন প্রবেশ করছে। প্রতি ট্রাকে ২২ থেকে ২৫ টন পেয়াজ আমদানি হচ্ছে বলে জানান এই সিএন্ডএফ নেতা। বাকী গুলো পর্যাক্রমে প্রবেশ করবে। তবে ভোমরা ও হিলিসহ তিনটি বন্দর দিয়ে মোট ২৫ হাজার মেট্রিকটন পেঁয়াজ বাংলাদেশে রফতানীর ঘোষণা দিয়েছে ভারত। সেই হিসেবে ৮ হাজার মেট্রিকটন পেঁয়াজ ভোমরা বন্দর দিয়ে আসার কথা।

ভোমরা স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, শনিবার দুপুর ১টা থেকে পেঁয়াজ আসতে শুরু করেছে। কতটা পেঁয়াজ আসবে তা ভারতের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে বলে জানান তিনি।