যশোরে সাংবাদিকদের নিয়ে এমআরডিআইয়ের প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক : যশোরের স্থানীয় পত্রিকার ১৯ জন সাংবাদিক নিয়ে এমআরডিআইয়ের ‘করোনা ভাইরাস : সাংবাদিকদের নিরাপত্তা-সুরক্ষা ও তথ্যে প্রবেশাধিকার’ শীর্ষক এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার জুম নেটওয়ার্কের মাধ্যমে দূরপাঠ পদ্ধতিতে প্রশিক্ষণ চলে সকাল সাড়ে নয়টা থেকে বেলা সাড়ে ১২ টা পর্যন্ত। এমআরডিআই, ইউকেএইড এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় ‘বেটার গভারনেন্স ফর বেটার সার্ভিস’ প্রকল্পের কার্যক্রমের অংশ হিসেবে আয়োজন করা হয় এই প্রশিক্ষণ।

উদ্বোধনী পর্ব সঞ্চালনা করেন এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুর। স্বাগত বক্তৃতা করেন খুলনা বিভাগীয় সমন্বয়ক গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন। প্রশিক্ষণে করোনাভাইরাস, সাংবাদিকদের নিরাপত্তা ও সুরক্ষা বিষয়ে ধারণা প্রদান করেন বাংলাদেশ পোস্টের বিশেষ প্রতিনিধি নূরুল ইসলাম হাসিব। সাংবাদিকতায় তথ্য অধিকার আইন বিষয়ে আলোচনা করেন এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুর।

প্রশিক্ষণে করোনা পরিস্থিতিতে সাংবাদিকের স্বাস্থ্য নিরাপত্তা বজায় রেখে পেশাগত দায়িত্ব  পালনের পাশাপাশি তথ্য অধিকার আইন প্রয়োগের মাধ্যমে অনুসন্ধানী সাংবাদিকতায় উৎসাহ প্রদান করা হয়। তৃণমূল পর্যন্ত তথ্য অধিকার আইনের সুফল পৌঁছে দেয়ার প্রতি গুরুত্বারোপ করে সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করে আয়োজক কর্তৃপক্ষ।