১৩ ও ১৪ অক্টোবর ‘অ্যামাজন প্রাইম ডে মেগা ডিল সেল’

স্পন্দন তথ্যপ্রযুক্তি ডেস্ক :  আগামী ১৩ ও ১৪ অক্টোবর বিশ্বজুড়ে ‘প্রাইম ডে মেগা ডিল সেল’ আয়োজন করতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। এবারের দুই দিনব্যাপী আয়োজনের মাধ্যমে বিশ্বজুড়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিক্রি আরও বৃদ্ধি পাবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

সোমবার এক বিবৃতিতে এই তথ্য জানায় আমাজন।

অ্যামাজনের বিশেষ অফার সম্বলিত এই ক্যাম্পেইনের প্রতি নজর থাকে গ্রাহকদের। ২০১৫ সালে এই অফার চালুর পর থেকে প্রতি বছর জুলাই মাসে এটি আয়োজিত হয়ে আসছিল। তবে করোনা পরিস্থিতিতে এবার এই অনলাইন সেল পিছিয়ে অক্টোবরে নেওয়া হয়েছে।

বিবৃতিতে অ্যামাজন জানিয়েছে, আমাজনের মাধ্যমে বিক্রির সুযোগ নেওয়ার মধ্যে দিয়ে বিশ্বজুড়ে হাজারো ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান এই করোনাকালেও টিকে থাকতে পেরেছে। এবারও আমরা অনলাইনে এই আয়োজন করছি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বড় একটা সেল (বিক্রি) দেওয়ার জন্য।

ক্যাম্পেইনটিকে সফল করতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ের ঘোষণাও দিয়েছে অ্যামাজন। এই অফারে পণ্যের ফ্রি ডেলিভারিসহ বিভিন্ন ধরনের বিশেষ সেবা পাবেন গ্রাহকেরা। এছাড়াও এই অফারে সাধারণত পণ্যের দামের ওপর বিশেষ মূল্যছাড়ের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

এদিকে ভারতসহ বেশ কয়েকটি দেশে অ্যামাজনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে বাজার ‘নষ্ট করার’। বাজারে প্রতিযোগিতার ভারসাম্য নষ্ট করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

তবে এসবের মাঝেই মুনাফা করে যাচ্ছে জেফ বেজোস- এর অ্যামাজন। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ৫ দশমিক ২ বিলিয়ন ডলারের নেট মুনাফা হয়েছে অ্যামাজনের। গত বছরের একই সময়ের থেকে এই মুনাফা প্রায় দ্বিগুণ।

বিশ্লেষকরা বলছেন, করোনা পরিস্থিতিতে গ্রাহকদের ঘরে থাকা এবং পণ্যের চাহিদার মাঝে দারুণ কাজ দেখিয়েছে অ্যামাজন। এর ফলে গ্রাহকদের চাহিদার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে অ্যামাজন। অবশ্য চলতি বছরেই ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট’ এর অংশ হিসেবে চার বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি।