দেশে ৮০০ স্পটে পর্যটন সুবিধা নিশ্চিত করার সুপারিশ

স্পন্দন নিউজ ডেস্ক : বাংলাদেশ পর্যটন করপোরেশন দেশের আটটি বিভাগে আটশোরও বেশি পর্যটন স্পট চিহ্নিত করেছে। ওই সকল স্পটে পর্যটন সুবিধা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার (২৫ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, আশেক উল্লাহ রফিক, আনোয়ার হোসেন খান ও সৈয়দা রুবিনা আক্তার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, চলতি ২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশ পর্যটন করপোরেশনের অনুকূলে আটটি বাস্তবায়নাধীন প্রকল্পের অধীনে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ৭০ কোটি ২১ লাখ টাকা বরাদ্দ আছে।

আলোচনা শেষে গৃহীত প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের তাগিদ দেয়া হয়। এছাড়া বৈঠকে ‘বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন-২০১৩’ নিয়ে আগামী বৈঠকে বিস্তারিতভাবে আলোচনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বৈঠকে জানানো হয়, করোনা পরিস্থিতির কারণে স্থবির অর্থনৈতিক অবস্থা পরিবর্তনে সকল সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম চালু করার সিদ্ধান্তের প্রেক্ষিতে গত ৩১ মে থেকে বিমানের কার্যক্রম পুনরায় চালু করা হয়েছে।

স্বাস্থ্যবিধি প্রতিপালন, সামাজিক দূরত্ব বজায় ও দাফতরিক চাহিদা বিবেচনায় রেখে ন্যূনতম কর্মীর মাধ্যমে বিমানের অপারেশনাল কাজ সীমিত আকারে চালু করা হয়।

বর্তমানে ফ্লাইট সংখ্যা ক্রমশ বৃদ্ধির ফলে অধিক জনবলের প্রয়োজন হচ্ছে। তাই কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন ও শারীরিক দূরত্ব রক্ষা করে দায়িত্ব পালনের বিষয়টি নিশ্চিত করার পদক্ষেপ নেয়া হয়েছে।