নানা কর্মসূচিতে উদীচীর প্রতিষ্ঠাবার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদক : ‘দূর কর দুঃশাসন দুরাচার, জনতা জেগেছে যে দুর্বার’ এই প্রতিপাদ্যকে ধারণ করেই বৃহস্পতিবার উদীচী যশোরের উদ্যোগে পালিত হয়েছে সংগঠনের ৫২ তম প্রতিষ্ঠাবার্ষিকী। দিবসের কর্মসূচির মধ্যে ছিল সকালে সংগঠন কার্যালয় প্রাঙ্গণে জাতীয় ও সাংগঠনিক সংগীতের সাথে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন। শোভাযাত্রা ও শহিদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ। বিকেলে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বৈশ্বিক মহা দুর্যোগের কারণে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত এ অনুষ্ঠানে উদীচী ও জেলার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী সমবেত হয় একাডেমি মিলনায়তনে।

আলোচনাসভায় নেতৃবৃন্দ বলেছেন, বাঙালি সংস্কৃতি ও অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠার লড়াইয়ে উদীচীর ভূমিকা দৃশ্যমান। উদীচী শুধু সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাঝে নয় স্বাধীনতা থেকে স্বৈরাচার বিরোধী সকল সংগ্রামেই অংশগ্রহণ করেছে। বিভিন্ন দুর্যোগে মানুষের পাশে দাঁড়িয়েছে সংগঠনের নেতাকর্মী। এভাবেই উদীচীর পথচলা অবিরাম চলবে । উদীচী যশোরের ভারপ্রাপ্ত সভাপতি মাহাবুবুর রহমান মজনুর সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা ও যশোর সংবাদপত্র পরিষদের  সভাপতি একরাম-উদ দ্দৌলাহ, অ্যাড. আবুল হোসেন, জেলা শিল্পকলা একাডেমি পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক অ্যাড. মাহামুদ হাসান বুলু, উদীচীর সহসভাপতি অ্যাড. আমিনুর রহমান হিরু, আব্দুল অফ্ফান ভিক্টর ও সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান বিপ্লব। অনুষ্ঠান সঞ্চলনা করেন শুভংকর গুপ্ত।

আলেচনাসভা শেষে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। ঘণ্টাব্যাপী অনুষ্ঠানের ডালিতে ছিল সমবেত ও একক কণ্ঠে সঙ্গীত, নৃত্য এবং কবিতা আবৃত্তি। প্রায় অর্ধশত শিল্পীর অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে ওঠে মনোমুগ্ধকর।