ওজনে কারচুপি: ১৩ প্রতিষ্ঠানকে ১ লাখ ৮৩ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক : ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ১৩টি প্রতিষ্ঠানকে এক লাখ ৮৩ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ও কিশোরগঞ্জ জেলা প্রশাসন।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাজধানীর বাড্ডায় সার্ভিলেন্স টিম এবং কিশোরগঞ্জ জেলার সদর এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ পদক্ষেপ নেয়া হয়।

বিএসটিআই জানিয়েছে, বাড্ডা এলাকার রড সিমেন্টের দোকান মেসার্স রাফসান বিল্ডার্স ২২০০ কেজি ধারণক্ষমতার একটি ডিজিটাল প্ল্যাটফর্ম স্কেলে প্রতি ১০০ কেজিতে ৪০০ গ্রাম এবং মেসার্স খান এন্টারপ্রাইজ ১২০০ কেজি ধারণক্ষমতার দুটি প্লাটফর্ম স্কেলে প্রতি ১০০ কেজিতে ৬০০ ও ৫০০ গ্রাম করে কম দেয়ার কারণে প্রতিষ্ঠান দুটিকে ৫০ হাজার করে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

একই দিনে কিশোরগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় ও বিএসটিআইর যৌথ উদ্যোগে কিশোরগঞ্জ জেলা সদর এলাকায় একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় মেসার্স ৫০০ গ্রামের দইয়ের পাতিলে ১০০ গ্রাম কম পাওয়ায় ১০ হাজার টাকা, মেসার্স মদন গোপাল সুইটস কেবিনে ১ কেজি ৫০০ গ্রাম দইয়ে ১৫০ কম পাওয়ায় ১০ হাজার টাকা, মেসার্স গৌর গোবিন্দ সুইটর ১ কেজি ৫০০ গ্রাম দইয়ের পাত্রে ১০০ গ্রাম কম পাওয়ায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া, শহরের কাপড়ের দোকানে অভিযান চালিয়ে মেসার্স নারায়ণ বস্ত্রালয় কাপড় পরিমাপে মিটারের পরিবর্তে নন-স্ট্যান্ডার্ড একক গজকাঠি ব্যবহার করায় ১০ হাজার টাকা, মেসার্স বসাক বস্ত্রালয়কে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। একই এলাকার মেসার্স জয় বস্ত্রবিতান ভেরিফিকেশন সনদবিহীন মিটার স্কেল ব্যবহার করায় ৫ হাজার টাকা এবং মেসার্স আধুনিক বস্ত্রালয়কে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

ইলেকট্রনিক্স দোকানের মধ্যে মেসার্স পলাশ ইলেকট্রনিক্স ক্যাবল পরিমাপে মিটারের পরিবর্তে নন স্ট্যান্ডার্ড গজকাঠি ব্যবহার করায় ১০ হাজার টাকা, মেসার্স ধ্রুব ইলেকট্রনিক্সকে ৫ হাজার টাকা এবং মেসার্স স্টার ভিডিও এন্ড ইলেকট্রনিক্সকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

পৃথক দুটি ভ্রাম্যমাণ আদালতের একটিতে বিএসটিআই-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্বে সহকারী পরিচালক মোহাম্মদ লিয়াকত হোসেন ও পরিদর্শক মো. বিল্লাল হোসেন এবং অপরটিতে কিশোরগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উবায়দুর রহমান সাহেলের নেতৃত্বে বিএসটিআই পরিদর্শক মো. নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন।