২ ডিসেম্বর থেকে কোয়ালিটি কন্ট্রোল সার্কেল সম্মেলন

স্পন্দন নিউজ ডেস্ক : বাংলাদেশসহ ১৩টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে ৪৫তম আন্তর্জাতিক কোয়ালিটি কন্ট্রোল সার্কেল সম্মেলন শুরু হবে আগামী ২ ডিসেম্বর।

রোববার (২২ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ সোস্যাইটি ফর টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট (বিএসটিকিউএম) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

বিএসটিকিউএম সভাপতি আ হ ম খাইরুল বাশার ভার্চুয়ালি অংশ নিয়ে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। তিনি বলেন, আগামী ২ ডিসেম্বর থেকে দুই দিনব্যাপী সম্মেলনটির আয়োজন করেছে বিএসটিকিউএম। এবারের সম্মেলন যৌথভাবে অনুষ্ঠিত হবে প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁ ও এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটিতে।

এবারের সম্মেলনের প্রতিপাদ্য হলো ‘আনলাকিং ইমাজিনেশন থ্রু কিউসিসি’। সম্মেলনে ২৬৯ কেস স্টাডি ও ১৩টি ধারা উপস্থাপিত হবে। ভিডিও মেসেজের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সম্মেলন উদ্বোধন করার কথা রয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আত্মোন্নয়ন ও পারস্পরিক উন্নয়ন কোয়ালিটি সার্কেল কার্যক্রমের মূল উদ্দেশ্য। শিল্প, বাণিজ্য ও ব্যবসা প্রশাসনে কোয়ালিটির গুরুত্ব অনেক। সর্বস্তরে কোয়ালিটির চর্চার মাধ্যমেই দেশ উন্নত হয়।

এতে আরও বলা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কোয়ালিটি উন্নয়নের কৌশল হিসেবে জাপানে ১৯৬২ সালে কোয়ালিটি কন্ট্রোল সার্কেল কার্যক্রম শুরু হয়। বর্তমানে ৭২টি দেশে এর কার্যক্রম চালু আছে। বাংলাদেশ ১৯৯৭ সালে এর সদস্য হয়। প্রতিবছর কোয়ালিটি ব্যবস্থাপনার বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় ও কৌশল জানাতে আন্তর্জাতিক কোয়ালিটি কন্ট্রোল সার্কেল সম্মেলন অনুষ্ঠিত হয়।