স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত

স্পন্দন ডেস্ক: ‘ভ্যাকসিন হিরো সম্মান,স্বাস্থ্য সহকারীর অবদান’ এই শ্লোগান নিয়ে মাগুরার শ্রীপুর উপজেলা স্বাস্থ্য সহকারীদের ১৩ তম গ্রেড প্রদান ও নিয়োগবিধি সংশোধনসহ বেতন বৈষম্য নিরসনের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশের উপজেলা স্বাস্থ্য কমপেক্সে কর্মবিরতি অব্যাহত রয়েছে। তৃতীয় দিনের মত এ কর্মবিরতিতে প্রতিনিধিদের পাঠানোর রিপোর্ট

মাগুরা : ‘ভ্যাকসিন হিরো সম্মান,স্বাস্থ্য সহকারীর অবদান’ এই স্ােগান নিয়ে মাগুরার শ্রীপুর উপজেলা স্বাস্থ্য সহকারীদের ১৩ তম গ্রেড প্রদান ও নিয়োগবিধি সংশোধনসহ বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি পালন করছে উপজেলা স্বাস্থ্য সহকারীরা।

সকালে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে বাংলাদেশ হেলথ্ এ্যাসিন্ট্যান্ট এসোসিয়েশনের ব্যানারে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তারা এ কর্মবিরতি পালন করে। কর্মবিরতিতে উপজেলার ৮ ইউনিয়নের স্বাস্থ্য সহকারীরা অংশ নেয়। এ সময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ হেলথ্ এ্যাসিন্ট্যান্ট এসোসিয়েশনের শ্রীপুর শাখার সভাপতি মজিবুল ইসলাম ও সাধারণ সম্পাদক শিকদার জামিরুল ইসলাম। বক্তারা বলেন, বাংলাদেশে ইপিআইসহ বিভিন্ন ভ্যাকসিন কার্যক্রমের সাফল্য আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভ করেছে তার দাবিদার মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা। কিন্তু এসব স্বাস্থ্যকর্মীরা এখনো অবহেলিত। সরকারের প্রতি অবিলম্বে ১৩ তম গ্রেড প্রদান ও নিয়োগবিধি সংশোধনসহ বেতন বৈষম্য নিরসনের দাবি জানান তারা।

মণিরামপুর : বিভিন্ন দাবি ও বেতন বৈষম্য নিরসনের দাবিতে মণিরামপুরে স্বাস্থ্যকর্মীদের অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি চলছে।  লাগাতর কর্মসূচির অংশ হিসেবে সকাল থেকে বাংলাদেশ হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশন ও দাবি বাস্তবায়ন পরিষদ উপজেলা শাখার উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর সামনে তারা এ কর্মবিরতি পালন করছেন। যতদিন পর্যন্ত এ বৈষম্যের নিরসন না হবে, ততদিন পর্যন্ত তাদের এই কর্মবিরতি অব্যাহত থাকবে বলে তারা ঘোষণা দেন।

শ্যামনগর (সাতক্ষীরা) ঃ বাংলাদেশ হেলথ এ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশন শ্যামনগর উপজেলা শাখার উদ্যোগে বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে। সকাল ৮ টা থেকে দুপুর ২টা পর্যন্ত শ্যামনগর স্বাস্থ্য কমপেক্স চত্বরে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীগণ উপস্থিত ছিলেন।

মোংলা : তৃতীয় দিনের মত মোংলায় অবস্থান কর্মসূচি ও কর্মবিরতি পালন করছেন উপজেলার স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক এবং স্বাস্থ্য পরিদর্শকেরা। গত বৃহস্পতিবার সকাল থেকে তারা উপজেলা স্বাস্থ্য কমপেক্স চত্বরে এ কর্মসূচি পালন করে আসছেন। দাবি বাস্তবায়নের লক্ষ্যে অবস্থান ও কর্মবিরতির পাশাপাশি ‘হামরুবেলা ক্যাম্পেইনসহ ইপিআইথ কার্যক্রম বর্জন করেছেন আন্দোলনকারীরা। এর ফলে মোংলাসহ দেশব্যাপী শিশুদের টিকা দান ও মাঠ পর্যায়ে স্বাস্থ্য সেবা কার্যক্রম সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে।

আশাশুনি : প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী নিয়োগবিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরসনসহ বিভিন্ন দাবিতে কর্মবিরতি পালন করছে আশাশুনি উপজেলার স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা।

আশাশুনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে বাংলাদেশ হেলথ্ এ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশনের বিভিন্ন দাবি সংবলিত ব্যানার হাতে নিয়ে তারা তৃতীয় দিনের মত এ কর্মবিরতি পালন করে।