যবিপ্রবি কর্মকর্তা সমিতির কার্যক্রম স্থগিত, ঈদের ছুটি শুরু

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ১১:০৯:৪৬ এম

নিজস্ব প্রতিবেদক: দপ্তরিক কাজে বাধা, কাউন্সিল শাখা হতে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের তাদের রুম থেকে বের করে দেয়া ও রিজেন্ট বোর্ড সম্পন্নে বাধা দেয়ায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) কর্মকর্তা সমিতির কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে ২৪ এপ্রিল রোববার থেকে পবিত্র ঈদুল ফিতরের ছুটি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

শনিবার দুপুরে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে রিজেন্ট বোর্ডের ৭৭তম সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বোর্ডের সদস্যদের অনেকে সশরীরে উপস্থিতি থাকার পাশাপাশি ভার্চুয়ালিও যুক্ত থাকেন। সভায় সভাপতিত্ব করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

রিজেন্ট বোর্ডের সভার শুরুতে বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ পরিস্থিতি ও করণীয় নিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। তিনি বলেন, ‘এ বিশ্ববিদ্যালয়কে আমি একটি গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা দিয়েছিলাম। এ জন্য যা যা করণীয় সবকিছুই করা হচ্ছে। এরই অংশ হিসেবে গবেষণা কার্যক্রম বৃদ্ধি এবং তা অব্যাহত রাখার জন্য একটি গবেষণা ফাউন্ডেশন গঠনের কার্যক্রম হাতে নেয়া হয়েছে।’

যবিপ্রবির কর্মকর্তা সমিতির কার্যক্রম স্থগিতের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীবের সই করা অফিস আদেশে বলা হয়, ‘যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসার্স এ্যাসোসিয়েশন কর্তৃক অদ্য ২৩.০৪.২০২২ খ্রি. তারিখে দাপ্তরিক কাজে বাধা, কাউন্সিল শাখা হতে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদেরকে তাদের রুম থেকে বের করে দেওয়া, রিজেন্ট বোর্ডে বাধা দেয়া যা রাষ্ট্রীয় কাজে বাধা দেয়ার সামিল বিধায় উপাচার্য মহোদয় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০০১ এর ১১ (১২) ধারা অনুযায়ী পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসার্স এ্যাসোসিয়েশ-এর সকল কার্যক্রম স্থগিত করেছেন।’

রিজেন্ট বোর্ডে দেয়া বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনন বলেন, যবিপ্রবির শিক্ষার্থীদের চাওয়ার প্রেক্ষিতে পবিত্র মাহে রমজান ও আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ২৪ এপ্রিল রোববার থেকে আগামী ৮ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, পরীক্ষা ও অফিসসমূহ বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যবিপ্রবি উপাচার্যের বক্তব্য শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে যবিপ্রবির ড. এম. এ. ওয়াজেদ মিয়া ইনস্টিটিউট অব অ্যাডভান্স স্টাডিজ কর্তৃক ‘রাজনীতির কবি শেখ মুজিব’ নামে প্রকাশিত একটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। বইটি প্রকাশ করায় রিজেন্ট বোর্ডের পক্ষ থেকে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানানো হয়। 

রিজেন্ট বোর্ডের সভায় আরও উপস্থিত ছিলেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো: আব্দুল মজিদ, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবু ইউসুফ মিয়া, যুগ্ম সচিব (উন্নয়ন-৩) সৈয়দা নওয়ারা জাহান, সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মো: সলিমুল্লাহ, সাভারের পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এস এম আসাদুজ্জামান, যশোরের আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ড. কাওছার উদ্দিন আহম্মদ, ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সিনিয়র কনসালটেন্ট ডা. এম. এ. রশীদ, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আহসান হাবীব, যবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মেহেদী হাসান, সরকারি এম এম কলেজের অধ্যক্ষ অধ্যাপক মর্জিনা আক্তার, রিজেন্ট বোর্ডের সচিব ও যবিপ্রবির রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব প্রমুখ।  

এদিকে, সকাল ১০ টায় পদোন্নতি নীতিমালা, বেতনস্কেল প্রনয়ণ, করোনাকালিন ডিউ ডেট প্রদানসহ ১৪ দফা দাবিতে কর্মবিরতি পালন করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্মকর্তা সমিতি। কিছু সময় কর্মবিরতির পর এক সংবাদ সম্মেলনে কর্মকর্তা সমিতির নেতারা ১৪ দফা দাবি পেশ করেন।