বিবর্তন যশোরের পথনাটক ‘ছন্দ রাজার দেশে ‘ মঞ্চস্থ

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০২:৫৪:৪৮ পিএম

রিমন খাঁন: যশোরের নাট্যজগতের অনন্য প্রতিষ্ঠান বিবর্তন এর নতুন পরিবেশনা পথনাটক ‘ছন্দ রাজার দেশে‘ শুক্রবার সন্ধ্যায় টাউনহল ময়দানের রওশন আলী মঞ্চে পরিবেশিত হয়। সংগঠনের সভাপতি নওরোজ আলম খান চপল জানান নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে এই নাটক মঞ্চায়ন। শুরুতে আনুষ্ঠানিক কোনো আলোচনা ছিলনা তবে নাটক মঞ্চায়নের পূর্বে মঞ্চে পরিবেশিত হয় আবৃত্তি।  এটি সংগঠনের ৮৮তম প্রযোজনা।

এটা একটা কল্পরাজ্যের গল্প। যুগে যুগে রাজ্যে রাজ্যে নিগৃহিত হয় প্রজা। ক্ষমতা টিকিয়ে রাখতে রাজা সন্ধি করে পুজিবাদীদের সাথে, মিষ্টি কথায় ভোলাতে চায় সাধারণ প্রজাদের। এদিকে প্রজারা দিনে দিনে নিঃশেষ হতে থাকে। খাজনা, কর নিয়ে চলে প্রজাদের সাথে রাজার দরবারের পরিষদের জোরজুলুম। নিত্যপণ্যের দাম আকাশচুম্বি, খরচ মেটাতে,  সংসার চালাতে প্রজাদের যখন ত্রাহী অবস্থা তখন পরিষদগণ ক্ষমতার জোরে প্রতিবাদী কন্ঠ রোধ করে দেয় অনাহারী প্রজাদের। বাজারে সকল পণ্যের দামে আগুন কিন্তু কৃত্রিম সে আগুন নেভাতে রাজার দরবারের কারো আগ্রহ নেই, তারা ব্যবসায়ীদের সাথে করে গোপন ব্যাক্তিস্বার্থ চুক্তি। ক্ষমতার মসনদে থেকে উন্নয়নের ছবকে ভোলাতে চায় প্রজাদের। রাজার দরবারের পরিষদগণের উদাসীনতা আর কিছু মানুষের তোষামদী চরিত্রের কারণে রাজ্যে অবক্ষয় ঘটে নৈতিকতার। তবুও প্রজারা যখন দিশেহারা, অভাবে চারিদিকে হাহাকার পড়ে তখন তাদের শেষ ভরসা রাজার কাছে যায়, বলে তাদের দুঃখগাথা, কিন্তু রাজা কি শোনে তাদের কথা? প্রজাদের স্বার্থে রাজা কি উদ্বিগ্ন হয়? ধনী গরিব শ্রেণী বিভেদে হয় কি কোন আইন? টাকা যার ক্ষমতা তার নীতি কি বন্ধ হয়? এসব প্রশ্নের উত্তর খুজে দেখার প্রয়াস ‘ছন্দ রাজাট দেশে’ নাটকে।

মৃন্ময় চক্রবর্তী রচিত ও নির্দেশিত ৪০ মিনিটের এই নাটকে অভিনয় করেছেন সংগঠনের নিজন্ব ১৮ শিল্পী। তারা হলেন নওরোজ আলম খান চপল, মৃন্ময় চক্রবর্তী, সুমন ব্যনার্জি, দীপঙ্কর বিশ^াস, মানষ বিশ^াস, বৃন্দবন সাহা, রামপ্রসাদ রায়, দেবদুলাল, তরিকুল ইসলাম, হাফিজুর রহমান, রুপা সাহা, নিশি, তন্ময়, মোহন, তপু, কাবিল, নিশিত ও কাজী পলাশ।