শরৎ বন্দনা সুরবিতানের

এখন সময়: বুধবার, ৩০ নভেম্বর , ২০২২ ২২:১৭:৪৯ pm

নিজস্ব প্রতিবেদক : ষড়ঋতুর এই দেশে এখনো শরৎকাল। ভাদ্র আর আশি^নের এই ঋতু শরতের মাঝেই শুভ্রমেঘ, মেঘ-রোদের লুকোচুরি খেলায় প্রকৃতি হয়ে ওঠে ঝলমলে, বাতাস হয়ে ওঠে অমলিন । শ্রাবণ শেষে মুষলধারায় বৃষ্টির সমাপ্তি ঘটলে বাংলার নিসর্গ নতুনভাবে সজ্জিত হয় এই ঋতুচক্রে। 
যশোরের সাংস্কৃতিক সংগঠনগুলো অনাড়ম্বরে উদযাপন করে শরৎ গানের অনুষ্ঠান। শুক্রবার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দেশের প্রাচীনতম সংগঠন সুরবিতান সঙ্গীত একাডেমির আয়োজনে উৎসব  হয়ে ওঠে মুখরিত। মিলনায়তন মঞ্চে  অনুষ্ঠানে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠান শুরুতে  মৌ বসু‘র কন্ঠে রাগ প্রধান গানের সুরে বিমোহিত সকলেই।  এর পরপরই সমবেত কন্ঠে ‘শরৎ তোমার অরুণ আলো..” গানটি ভালোলাগার মাত্রাকেও ছাড়িয়ে যায়। মিলনায়তনপূর্ণ দর্শক বাউল নয়নে উপভোগ করে গোটা অনুষ্ঠান। 
শুধু গান নয়, সমবেত নৃত্যও সকলকে মুগ্ধ করে। অনুষ্ঠানে  ৫টি সমবেত সঙ্গীতসহ ছিলো একক কন্ঠের গান। দেড় ঘণ্টার অনুষ্ঠানে অংশ নেয় ৭০ শিল্পী। পংকজ, তিতিন, জনি, উর্মি, শফিউল, অনুপমা, ড. সুমন, সন্ধ্যা, এনামুল, সমিতা, সঞ্জয়, পাপিয়া, মাধবী, নাসিমা, রুবিনা ও রতœার সুরেলা কন্ঠের গানে মাতোয়ারা দর্শক। অনুষ্ঠান শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমির সভাপতি অ্যাড. শহীদ আনোয়ার।