ফুলতলায় প্রবীণ রাজনীতিবিদ কওছার জমাদ্দারের ইন্তেকাল

এখন সময়: বুধবার, ৭ ডিসেম্বর , ২০২২ ০৯:৪৩:৪৬ am

ফুলতল (খুলনা) প্রতিনিধি: ফুলতলা উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি, খুলনা জেলা বিএনপির সাবেক সহসভাপতি ও বণিক সমিতির সাবেক সভাপতি আলহাজ কওছার আলী জমাদ্দার আর নেই। তিনি বেশ কিছুদিন বার্ধক্যজনিত নানাবিধ রোগে ভুগছিলেন। রোববার সকাল ১০টায় খুলনার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজিউন) তার বয়স হয়েছিল ৮১ বছর। কওছার জমাদ্দার ৩ ছেলে, ৪ মেয়ে ও নাতি-নাতনিসহ অনেক আত্মীয়স্বজন এবং গুণগ্রাহী রেখে গেছেন। আছর বাদ ডাবুর মাঠে তার জানাজা শেষে ফুলতলার সরকারি গোরস্থানে দাফন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, খুলনা মহানগর বিএনপির আহবায়ক অ্যাড শফিকুল ইসলাম মনা, জেলা খুলনা বিএনপির আহবায়ক আমীর এজাজ খান, সিটি কর্পোরশেনের সাবেক মেয়র মো. মনিরুজ্জামান মনি, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ শেখ আকরাম হোসেন, শিক্ষাবিদ আলহাজ আনোয়ারুজ্জামান মোল্যা, খুলনা জেলা আওয়ামী লীগের সহসভাপতি বিএমএ সালাম, ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাড তারিক হাসান মিন্টু, জেলা জামায়াতের  আমীর মাওলানা ইমরান হুসাইন, সেক্রেটারী মুন্সী মিজানুর রহমান, মিয়া গোলাম কুদ্দুস, ওয়ার্কার্স পাটির জেলার সাধারণ সম্পাদক কমরেড অনছার আলী মোল্যা,  আওয়ামী লীগ নেতা কাজী আশরাফ হোসেন আশু, আসলাম খান, শিল্পপতি ফেরদৌস আহমেদ ভুঁইয়া, ফিরোজ আহম্মেদ ভুইয়া,  বিএনপি নেতা অ্যাড গাজী আঃ বারী, আবু হোসেন বাবু, অধ্যক্ষ তরিকুল ইসলাম, আশরাফুল আলম নান্নু, মীর কায়ছেদ আলী, এস এ রহমান বাবুল, শেখ ইকবাল হোসেন, সেলিম সরদার, হাসনাত রেজভী মার্শাল, মনির হাসান টিটো, অধ্যাপক ওহিদুজ্জামান, অধ্যক্ষ শেখ মিজানুর রহমান, ইউপি চেয়ারম্যান শরীফ মোহাম্মাদ ভুঁইয়া শিপলু, নওশাদ হোসেন লালু, শেখ লুৎফর রহমান, অহিদুজ্জামান মোল্যা নান্না, জামায়াত নেতা এটিএম গাউসুল আযম হাদী, প্রভাষক আঃ আলীম, শিল্পপতি হুমায়ুন আহম্মেদ ভুঁইয়া, জহির উদ্দিন ভুইয়া রাজীব প্রমুখ। জানাযার ইমামতি করেন অধ্যক্ষ আছম আঃ রহিম।

কওছার আলী জমাদ্দার ১৯৪১ সালে ফুলতলার দামোদর গ্রামের স¤্র¢ান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ভাসানি ন্যাপ এর মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু হয়। ১৯৭১ সালে ২৮ মার্চ সকালে ফুলতলা গার্লস স্কুল এলাকায় কওছার আলী আলী জমাদ্দারের নেতৃত্বে গাছ কেটে ও কার্লভার্ট ভেঙ্গে খান সেনাদের খুলনাগামী সামরিক কনভয়ে প্রতিরোধ গড়ে তোলেন। পরবর্তীতে জিয়াউর রহামানের জাগো দল ও বিএনপির প্রতিষ্ঠাকালীন সময়ে থানা বিএনপির সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়াও ফুলতলা এম এম কলেজ, সরকারি গার্লস স্কুল, সরকারি মহিলা কলেজ, ফুলতলা আহমাদিয়া ফাজিল মাদরাসা, ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক প্রািতষ্ঠান প্রতিষ্ঠায় উদ্যোক্তার ভুমিকা পালন করেছেন তিনি । এদিকে কওছার আলী জমাদ্দারের মৃত্যুতে বণিক কল্যাণ সোসাইটির সভাপতি রবিন বসুসহ বিভিন্ন নেতৃবৃন্দ, প্রেসক্লাব ফুলতলার সভাপতি তাপস কুমার বিশ^াস, সিনিয়র সাংবাদিক শেখ মনিরুজ্জামান, সহকারী অধ্যাপক নেছার উদ্দিন, উপজেলা প্রেসক্লাব সভাপতি শামসুল আলম খোকন, সম্পাদক প্রভাষক মাজহারুল ইসলাম ছাড়াও ফুলতলা আসাদ-রফি গ্রন্থাগারসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন এবং মরহুমের আত্মার মাগফেরাত কামনা কনে বিবৃতি দিয়েছে।