অর্থ আত্মসাত ও প্রতারণা মামলায় ইউপি চেয়ারম্যানের কারাদণ্ড

এখন সময়: মঙ্গলবার, ২৩ এপ্রিল , ২০২৪, ০৩:০২:১৩ পিএম

সাতক্ষীরা প্রতিনিধি : ৪ লাখ ২০ হাজার টাকার অর্থ আত্মসাতের প্রতারণা মামলায় কলারোয়া উপজেলার কেরালকাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স.ম মোর্শেদ আলীকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও সমপরিমাণ টাকা জরিমানা প্রদান করেছে সাতক্ষীরা যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালত। দীর্ঘ সাক্ষ্য প্রমাণ শেষে আদালতের বিচারক ফারুখ ইকবল এই রায় ঘোষণা করেন। সাজাপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান স.ম মোর্শেদ একই সাথে কলারোয়া উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি।

মামলার বিবরণে জানা যায়, সাতক্ষীরা পল্লী মঙ্গল স্কুল এন্ড কলেজের শিক্ষক ও কলারোয়া উপজেলার কুশুডাঙ্গা গ্রামের নূরবক্স সরদারের ছেলে রবিউল ইসলামের নিকট থেকে ইউপি চেয়ারম্যান স.ম মোরশেদ ব্যক্তিগত প্রয়োজনে ৪ লক্ষ ২০ হাজার টাকা ধার নেন। পরবর্তীতে তিনি টাকা ফেরত না দিয়ে দীর্ঘ দিন টালবাহানা করতে তাকে। এক পর্যায়ে তিনি বাংলাদেশ কৃষি ব্যাংক লিঃ কলারোয়া শাখার অনুকূলে ৪ লাখ ২০ হাজার টাকার একটি চেক প্রদান করেন। কিন্তু শিক্ষক রবিউল ইসলাম ব্যাংকে টাকা তুলতে গিয়ে দেখেন স.ম মোর্শেদের প্রদানকৃত নিজস্ব ওই একাউন্টে কোন টাকা নেই। ফলে টাকা তুলতে না পেরে তিনি প্রতারিত হয়ে ব্যাংক থেকে ফিরে আসেন। পরবর্তীতে ২০১৩ সালের ১৪ নভেম্বর তার বিরুদ্ধে সাতক্ষীরা আদালতে মামলা দায়ের করেন। দীর্ঘদিন আদালতে মামলা চলার পর সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে গত ১০ অক্টোবর  মামলার ধার্য দিনে বিবাদী কেরালকাতা ইউপি চেয়ারম্যান স.ম মোর্শেদ  আদালতের কাছে সময় প্রার্থনা করেন। যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক (ভারপ্রাপ্ত) ফারুখ ইকবল তার আবেদনটি না মঞ্জুর করে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ডসহ চেকের দেয়া পাওনাকৃত ৪ লাখ ২০ হাজার টাকার সাথে সম পরিমান অর্থ জরিমানা করে মামলার রায় ঘোষণা করেন। আদালতের এই রায়ে সন্তোষ প্রকাশ করেছেন মামলার বাদী অধ্যক্ষ রবিউল ইসলাম।

তবে, অভিযুক্ত ইউপি চেয়ারম্যান স.ম মোর্শেদ সাংবাদিদকদের জানান, বিষয়টি আংশিক সত্য। কাজিরহাট হাইস্কুলের প্রধান শিক্ষক নিয়োগের জন্য তার নিকট থেকে তৎকালিন বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও আমি নিয়োগের জন্য টাকা নিয়েছিলাম। কিন্তু নিয়োগ দিতে পারিনি। কিছু টাকা ফেরতও দিয়েছি। যেহেতু চেকটা আমার নামে ছিলো। সে কারণে রবিউল ইসলাম আমার বিরুদ্ধে মামলা করেছেন। রবি অথবা সোমবারের মধ্যে বিষয়টির সমাধান করা হবে।