যশোর শিক্ষা বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংক

গণিতের প্রশ্ন জটিল ও কঠিন হওয়ায় খারাপ ফলের আশঙ্কা

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ১২:৪৫:২৯ পিএম

মিরাজুল কবীর টিটো: যশোর শিক্ষা বোর্ডের ‘অনলাইন প্রশ্ন ব্যাংকের’ প্রশ্নপত্রে শুরু হয়েছে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা। এবছর বোর্ডটির অধীন খুলনা বিভাগের ১০ জেলার ২৭০০ মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ১০ লাখ শিক্ষার্থী ওই প্রশ্নে বার্ষিক পরীক্ষা দিচ্ছে। বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংকের সমন্বয়ক কামাল হোসেন এই তথ্য জানিয়েছেন।

বোর্ড সূত্র জানায়, শিক্ষার্থীদের বইমুখী করতে অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হচ্ছে। তবে শিক্ষকদের অভিযোগ, পরীক্ষা শুরুর প্রথম দিনে নবম শ্রেণির গণিত পরীক্ষার প্রশ্ন কঠিন হওয়া শিক্ষার্থীরা ভালো পরীক্ষা দিতে পারেনি।

জানা গেছে, ২৮ নভেম্বর থেকে এবার স্কুলের  বার্ষিক পরীক্ষা শুরু হয়। প্রথম দিন ছিল সপ্তম ও নবম শ্রেণির গণিত ও ষষ্ঠ শ্রেণির ইংরেজি প্রথম পত্র পরীক্ষা। প্রথম দিন গণিত প্রশ্ন কঠিন ও জটিল হওয়ায় শিক্ষার্থীরা ভালো পরীক্ষা দিতে পারেনি বলে জানান, মিউনিসিপ্যাল প্রিপারেটরী স্কুলের প্রধান শিক্ষক আব্দুস সবুর। তিনি বলেন, এ বিষয়টিতে শিক্ষার্থীদের ফলাফল খারাপ হবে। তারা ভাবতে পারেনি পরীক্ষায় প্রশ্ন এত কঠিন হবে। বেশির ভাগ শিক্ষার্থী গণিতে দুর্বল।

একই কথা বলেন শেখহাটি শফিয়ার রহমান মডেল একাডেমির প্রধান শিক্ষক রেজাউল ইসলামসহ আরো অনেক প্রধান শিক্ষক। তারা বলেছেন, বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংকের অন্যান্য বিষয়ের প্রশ্ন মান সম্মত। শিক্ষার্থীরা মূল বই পড়ে ভাল পরীক্ষা দিচ্ছে।

এ ব্যাপারে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, গণিত প্রশ্ন কঠিন হয়নি। শিক্ষার্থীরা গণিত বিষয়ে চর্চা কম করেছে। তাই তাদের কাছে প্রশ্ন কঠিন মনে হয়েছে।

তিনি আরো বলেন, অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে পরীক্ষা দেয়ার জন্য শিক্ষার্থীদের মূল বই পড়তে হচ্ছে। এ কারণে তারা আগের তুলনায় এখন অনেক বেশি বইমুখী হয়েছে।