এসএম সুলতানের পালিত কন্যা নীহার বালার পরলোকগমন

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ০২:২১:৩১ পিএম

ফরহাদ খান, নড়াইল: বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের পালিত কন্যা নীহার বালা বার্ধক্যজনিত কারণে পরলোকগমন করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। বুধবার (৩০ নভেম্বর) দুপুর ২টার দিকে নড়াইল সদর হাসপাতালে তার মৃত্যু হয়। তিনি প্রায় নয় বছর চোখের সমস্যা, শ^াসকষ্টসহ শারীরিক নানা সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে নীহার বালা এক নাতী ও নাতনী রেখে গেছেন।

নীহার বালার মৃত্যুতে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান শোক ও সমবেদনা প্রকাশ করে তার আত্মার শান্তি কামনা করেন। তিনি বলেন, নীহার বালার চিকিৎসাসহ জীবন-জীবিকার জন্য শিল্পকলা একাডেমি থেকে প্রতি মাসে পাঁচ হাজার টাকা আর্থিক সহযোগিতা দিয়ে আসছিল। এর পাশাপাশি গত জুন থেকে জেলা প্রশাসনের পক্ষ থেকেও প্রতিমাসে পাঁচ হাজার টাকা দেয়া হচ্ছিল। আমরা সবসময়ই নীহার বালার খোঁজখর নিয়েছি।’ এছাড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন থেকেও নীহার বালার মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে।

এদিকে নীহার বালার নাতী চিত্রশিল্পী নয়ন বৈদ্য জানান, ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে বুধবার রাতে তাকে (নীহার বালা) বাড়ির পাশে সমাধিস্থল করা হয়েছে। 

অন্যদিকে ২০২০ সালের ১০ আগস্ট এসএম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকীতে নীহার বালা একান্ত সাক্ষাতকারে বলেছিলেন, আমার প্রত্যাশা একটাই-সুলতানের কৃতকর্ম যুগ থেকে যুগান্তরে বেঁচে থাকুক। আমি ৩৫ বছর সুলতানের সেবা করেছি। তারপর সুলতানের সবকিছু সরকারকে বুঝিয়ে দিয়েছি। এখন আমার বয়স ৮৪ বছর। ঠিকমত দেখতে পাই না। কথা বলতে খুব কষ্ট হয়। হাটতে পারি না। বিছানায় শুয়ে বসে কাটাতে হয় আমার।

এ সাক্ষাতকারের দুই বছর পর পৃথিবী থেকে চিরবিদায় নিলেন সুলতানের কাছের মানুষ, সেবার মানুষ নীহার বালা।

পারিবারিক সূত্রে জানা যায়, বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানকে ছবি আঁকার উৎসাহ যুগিয়েছেন নীহার বালা। বিভিন্ন ধরণের রঙ তৈরি করাসহ সুলতানের পশুপাখিদের খাবার দেয়া ছাড়াও লালন-পালনের ক্ষেত্রে নীহার বালা সবসময় সহযোগিতা করতেন। অসুস্থ সুলতানকেও গভীর মমতায় সেবা-যতœ করতেন। সুলতানের মৃত্যুর পর এস এম সুলতানের বাসভবন তথা স্মৃতি সংগ্রহশালার পাশে শহরের কুড়িগ্রাম এলাকায় নীহার বালার স্বামী হরিপদ সাহা ও দুই কন্যাসহ বসবাস করতেন তিনি (নীহার)। সুলতানকে ‘কাকু’ বলে ডাকতেন নীহার বালা। সুলতানও তাকে মেয়ের মতই স্নেহ করতেন।

নীহার বালার স্বামী হরিপদ সাহা, ছোট ভাই দুলাল সাহা এবং দুই মেয়ে আগেই মারা গেছেন। সুলতান সংগ্রহশালার পাশে নাতী নয়ন বৈদ্যকে নিয়ে বসবাস করেন নীহার বালা।

প্রসঙ্গত, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। অন্যদিকে, ১৯৯৪ সালের ১০ অক্টোবর অসুস্থ অবস্থায় যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এস এম সুলতান।