সমাবর্তন ফি কমানোর দাবিতে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন

এখন সময়: বুধবার, ১ ফেব্রুয়ারি , ২০২৩ ০২:০৯:৩৪ am

যবিপ্রবি প্রতিনিধি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) আসন্ন চতুর্থ সমাবর্তনের রেজিস্ট্রেশন ফি কমানোর দাবি মেনেনা নেয়ার প্রেক্ষিতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন করেছে।

সোমবার (২৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীরা এ মানববন্ধনের আয়োজন করে।

রেজিষ্ট্রেশনের জন্য শিক্ষার্থী প্রতি ৫০০০ (পাঁচহাজার) টাকা নির্ধারণ করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরবর্তীতে ফি কমিয়ে স্নাতক ৩০০০ টাকা ও স্নাতক-স্নাতকোত্তরসহ ৪৫০০ টাকা নির্ধারণ করে দেয় যবিপ্রবি কর্তৃপক্ষ।

কিন্তু শিক্ষার্থীদের দাবী স্নাতকদের জন্য ২০০০ টাকা এবং স্নাতকোত্তরদের জন্য ১০০০ টাকা। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরাও এ দাবির সাথে একাত্মতা পোষণ করেন।

শিক্ষার্থীদের দাবি মেনে না নিয়ে রেজিষ্ট্রেশনের সময় সীমাবৃদ্ধি করে প্রশাসন। কিন্তু শিক্ষার্থীরা তাদের দাবিতে অটল থেকে সমাবর্তন রেজিষ্ট্রেশনের সময়সীমা বৃদ্ধি ও বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে মুখে কালোকাপড় বেঁধে মানববন্ধনে অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তরের শতাধিক শিক্ষার্থী।

এপিপিটি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আল জুবায়ের রনি বলেন, বর্তমান নির্ধারিত ফি দিয়ে হয়তো বা অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। কিন্তু আমরা সাধারণ শিক্ষার্থীরা সকলে চাই সকল শিক্ষার্থীদের অংশগ্রহণমূলক সমাবর্তন যেন অন্তর্ভুক্ত সকল সাধারণ শিক্ষার্থীদের সকলে যেন তাদের কাক্সিক্ষত সমাবর্তনে অংশগ্রহণ করতে পারে। ৩ হাজার টাকায় অনেক শিক্ষার্থীরই এক মাসের খাওয়া খরচ চলে। গ্রাজুয়েশনের পর এই অবস্থায় সকল শিক্ষার্থীদের নিজস্ব খরচ চালানো, জবের আবেদন করাসহ সব খরচ নিজেদেরই বহন করতে হয়। সুতরাং সকল শিক্ষার্থীদের অংশগ্রহণমূলক সমাবর্তন এর জন্য নিবন্ধন ফি পুনঃনির্ধারণ করার জন্য আমরা পুনরায় বিনীতভাবে অনুরোধ করছি। পাশাপাশি মূল সনদ ও সাময়িক সনদ উত্তোলন ফি অতিরিক্ত বেশি। এই অতিরিক্ত ফি কমিয়ে যথাক্রমে ৫০০/- ও ৩০০/- পুনঃনির্ধারণ করার জন্য অনুরোধ জানাই। গ্রাজুয়েশন শেষ করে এই অতিরিক্ত ফি দিয়ে সনদ উত্তোলন করাটা সাধারণ শিক্ষার্থীদের জন্য অনেক বড় বোঝা।