দাকোপে উলাসীর বাস্তবায়নে “সদাইপাতি” স্টোর উদ্বোধন

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ০১:২৪:১২ পিএম

দাকোপ প্রতিনিধি: দাকোপে বেসরকারী সংস্থা উলাসী সৃজনী সংঘের বাস্তবায়ন সহায়তায় নারীর ক্ষমতায়ন (উই) প্রকল্পের উদ্যোগে মহিলাদের নিজস্ব মালিকানাধীন উইমেন কমিউনিটি স্টোর ‘সদাইপাতি’র’ উদ্বোধন হয়েছে।

শনিবার বেলা ১১ টায় কালীনগর বাজার ক্যাথলিক মিশন চত্বরে উপজেলা নারী সামাজিক এসোসিয়েশনের সভাপতি শামসুন্নাহার বেগম লিপির সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতা করেন নির্বাহী অফিসারের প্রতিনিধি উপজেলা সমাজসেবা কর্মকর্তা প্রজিত রায়। ইউরোপীয় ইউনিয়ন ট্রেইডক্রাফট এক্সচেঞ্জ এর অর্থায়নে বাস্তবায়িত প্রকল্পের আওতায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন দাকোপ উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায়, কামারখোলা ইউপি চেয়ারম্যান পঞ্চানন মন্ডল, ইউরোপিয়ান ইউনিয়ন ট্রেইডক্রাফট এক্সচেঞ্জ বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর কাজী শাহেদ ফেরদৌস, উলাসী সৃজনী সংঘের নির্বাহী পরিচালক খন্দকার আজিজুল হক মনি।

অনুষ্ঠানে বক্তারা গবাদীপশু বা হাস মুরগী পালনের গতানুগতিক ধারা থেকে বেরিয়ে এসে পুরুষের পাশাপাশি নারীদের স্বাধীন ব্যবসা পরিচালনার এই ধারা সৃষ্টিতে তারা অধিকতর ক্ষমতায়ন হবে উল্লেখ করে বলেন, গ্রুপ ভিত্তিক এই ব্যবসার মাধ্যমে অবহেলিত নারী সমাজের ভাগ্যের পরিবর্তন ঘটবে। অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়ন ট্রেইডক্রাফট এক্সচেঞ্জ এর হেড অফ প্রোগ্রাম নাবিলা নসুরাত, টিম লিডার মোতোয়াক্কেল বিল্লাহ, প্রজেক্ট ম্যানেজার জেন্ডার সাবিহা সুলতানা, রিজিওনাল কো-অর্ডিনেটর আনিসুজ্জামান, উলাসীর ইউএফসি ব্রজেন্দ্রনাথ শীলসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য পাইলট এই প্রকল্পের আওতায় খুলনা বিভাগের দাকোপ ও যশোর এলাকায় ৩০ সদস্যের নারী গ্রুপ ভিত্তিক সদাইপাতি নামের এই ব্যবসা কার্যক্রম শুরু হয়েছে। যেখানে চা-পান থেকে শুরু করে সকল ধরনের মুদি মালামাল বিক্রি করা হবে।