শেখ হাসিনার গাড়ি বহরে হামলার ঘটনায় আমানসহ দুইজনের সাফাই সাক্ষ্য

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ১১:১৪:৩১ এম

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা : ২০০২ সালের ৩০ আগষ্ট সাতক্ষীরায় কলারোয়ায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ির বহরে হামলার ঘটনায় অস্ত্র ও বিষ্ফোরক দ্রব্য আইনের দুইটি মামলায় সাফাই সাক্ষ্য দিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, ডাকসুর সাবেক ভিপি ও ঢাকা মহানগর উত্তরের আহবায়ক আমানউল্লাহ আমানসহ দুজন। সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালতে সোমবার তারা এ সাক্ষ্য দেন। এনিয়ে ২৩ জন সাফাই সাক্ষীর মধ্যে সাক্ষীর সংখ্যা দাঁড়ালো ৭ জনে। আদালতের পক্ষ থেকে আগামী ৭ ফেরুয়ারি পরবর্তী সাফাই সাক্ষীর জন্য দিন ধার্য করা হয়েছে। এর আগে গত ১৬ জানুয়ারি সোমবার ও ১০ জানুয়ারি যথাক্রমে ৪ ও ১ জন সাফাই সাক্ষী সাক্ষ্য দিয়েছেন।

সাফাই সাক্ষীরা হলেন, কেন্দ্র্রীয় বিএনপির প্রকাশনা বিষয়ক সম্পাদক, সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবের পক্ষে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান। এছাড়া আসামি গোলাম রসুলের পক্ষে সাক্ষ্য দেন কলারোয়ার মোবারক আলী।

সাতক্ষীরা জজ কোর্টের পিপি অ্যাড. আব্দুল লতিফ জানান, সোমবার সকাল সাড়ে দশটায় সাতক্ষীরার স্পেশাল ট্রাইবু্যুনাল-৩ এর বিচারক বিশ^নাথ মন্ডলের আদালতে আসামি পক্ষের সাফাই সাক্ষ্য দেয়া শুরু হয়। আসামি পক্ষে আমানউল্লাহ আমানসহ দুজন সাফাই সাক্ষী দিয়েছেন। এ মামলায় ২৩ জন সাফাই সাক্ষী দেবেন বলে আসামি পক্ষ থেকে আবেদন করা হয়েছে। তিনি আরও জানান, আদালতের কাঠগোড়ায় কারাগার থেকে আনা ৩৯ জন আসামি হাজির ছিলেন। নয় জন পলাতক রয়েছেন। ইতোমধ্যে দুইজন কারাবন্দি অবস্থায় মারা গেছেন। 

আসামি পক্ষে মামলা পরিচালনা করেন, অ্যাড. শাহানা আক্তার বকুল, অ্যাড. আব্দুল মজিদ, অ্যাড.মিজানুর রহমান পিন্টু প্রমুখ।

রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনা করেন সাতক্ষীরা জজ কোর্টের পিপি অ্যাড.আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি অ্যাড. ফাহিমুল হক কিসলু প্রমুখ।

উল্লেখ্য : ২০০২ সালের ৩০ আগষ্ট সকাল সাড়ে ১০ টার দিকে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলারোয়া উপজেলার এক মুক্তিযোদ্ধার ধর্ষিতা স্ত্রীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতালে আসেন। সেখান থেকে যশোরে ফিরে যাওয়ার পথে সকাল ১১টা ৪০ মিনিটের দিকে বিএনপি’র নেতাকর্মীরা কলারোয়া দলীয় অফিসের সামনে একটি যাত্রীবাহী বাস (সাতক্ষীরা-জ-০৪-০০২৯) রাস্তার উপরে আড় করে দিয়ে তার গাড়ি বহরে হামলা চালায়। হামলায় আওয়ামী লীগের ১ ডজন নেতাকর্মী আহত হন। এ ঘটনায় করা হামলা মামলায় ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি তালা-কলারোয়ার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জন নেতাকর্মীকে চার থেকে ১০ বছর মেয়াদে সাজা প্রদান করেন সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবির। এছাড়া গত ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক আইনের অপর দুটি মামলায় অভিযোগ গঠন করা হয়।