দৈনিক আমাদের সময় পত্রিকার প্রকাশক কল্লোলের মৃত্যু, কেশবপুরে দাফন

এখন সময়: মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ০২:৩৬:০৬ পিএম

সিরাজুল ইসলাম, কেশবপুর :কেশবপুর উপজেলার কৃতি সন্তান, দৈনিক আমাদের সময় পত্রিকার প্রকাশক ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী সৈয়দ মোহাইমেন বক্স কল্লোল ২ ফেব্রুয়ারি রাত তিনটা দশ মিনিটে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঢাকার বাসায় মৃত্যুবরণ করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৯ বছর।
তার অকাল মৃত্যুতে কেশবপুর উপজেলার বিভিন্ন শ্রেণিপেশার মানুষ গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। ৩ ফেব্রুয়ারি শুক্রবার জুম্মাবাদ তার নিজ গ্রামের বাড়ি যশোর জেলার কেশবপুর উপজেলার মির্জানগর গ্রামে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। জানাজায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ কাজী রফিকুল ইসলাম, সাবেক উপজেলা চেয়ারম্যান এইচএম আমির হোসেন, ত্রিমোহিনী ইউনিয়নের চেয়ারম্যান এসএম আনিসুর রহমান, সাগরদাঁড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী মোস্তাফিজুল ইসলাম মুক্ত, কেশবপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আলাউদ্দিন আলা, অধ্যাপক মুক্তার আলী, মরহুমের ছেলে সৈয়দ মুকিত বক্স, ভাই সৈয়দ মইদ বক্স প্রবাল, সাংবাদিক তৌহিদুল ইসলাম (মিন্টু)। কেশবপুর উপজেলার বিভিন্ন এলাকার সর্বস্তরের হাজারো মানুষ হাজির হন। জানাজা নামাজের ইমামতি করেন মাওলানা জয়নাল আবেদীন।
এসএম বকস কল্লোল ১৯৬৪ সালে মির্জানগর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ ময়েজ বকস সুপ্রিমকোর্টের ডেপুটি রেজিস্ট্রার ছিলেন। তার দাদা সৈয়দ মাজেদ বকস ছিলেন কেশবপুরের জমিদার। এলাকায় তাদের বাড়ি ‘মৌলভী জমিদারবাড়ি’ নামে পরিচিত। তিনি ১৯৭৮ সালে পুরান ঢাকার টিপু সুলতান রোডের গ্রাজুয়েটস উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পাস করেন। এরপর ১৯৮০ সালে নটর ডেম কলেজ থেকে বাণিজ্য বিভাগে এইচএসসি পাস করেন। ১৯৯৮ সালে তিনি সরকারি তিতুমীর কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন। ২০০৭ সালে নর্দান বিশ^বিদ্যালয় থেকে এলএলবি পাস করেন এবং বার কাউন্সিল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ঢাকা জজকোর্টে প্র্যাকটিস শুরু করেন। এস.এম. বকস কল্লোল ২০০৯ সালে ঢাকা জজকোর্টে এপিপি হন। পরে ২০১০ সালে হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের অনুমতি পান। ২০১৮ সালে তিনি সুপ্রিমকোর্টের আপিল বিভাগের আইনজীবী হিসেবে প্র্যাকটিস শুরু করেন। তিনি বাংলাদেশ আইনজীবী পরিষদ, সুপ্রিমকোর্ট বার শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। এ ছাড়া ইউনিক গ্রুপের ডিজিএম হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
বকস কল্লোল তার নিজের এলাকায় রাস্তাঘাট, বিদ্যুৎ সংযোগসহ অনেক উন্নয়নমূলক কাজ করেছেন। তিনি এলাকায় সমাজসেবক হিসেবে পরিচিত।