৪৯ বছর পর ডুমুরিয়ায় স্কুলের ৫২ শতক সম্পত্তি উদ্ধার!

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০৫:১৯:২৪ পিএম

সুব্রত কুমার ফৌজদার, ডুমুরিয়া: ডুমুরিয়ায় দীর্ঘ ৪৯ বছরের পর বেদখলে থাকা পূর্ব বিলপাবলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫২ শতক সম্পত্তি অবশেষে উদ্ধার হতে চলেছে। ইউপি চেয়ারম্যানের প্রচেষ্টায় গতকাল বুধবার দুপুরে ওই সম্পত্তির উপর সাইন বোর্ড টানিয়ে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

জানা যায়, ১৯৭৪ সালের ২৩ ফেব্রুয়ারি ডুমুরিয়া উপজেলার গুটুদিয়া ইউনিয়নে পূর্ব বিলপাবলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামে স্থানীয় বরদাকান্ত বিশ^াস ও অতুল চন্দ্র বিশ^াসের নামীয় বিলপাবলা মৌজায় সাবেক ৪৬১৮ এসএ ১৩৫৮ নং খতিয়ানে ৭৬২৫ দাগ হতে ৫২ শতক সম্পত্তি দান করেন। কিন্তু স্কুলের পক্ষে ওই জমি আজো রেকর্ড হয়নি। ফলে দাতাদ্বয়ের নামে রেকর্ড রয়ে গেছে।

ইউপি চেয়ারম্যান শেখ তুহিনুল ইসলাম জানান, পূর্ব বিলপাবলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামে ৫২ শতক দানীয় সম্পত্তি আজো স্কুল বুঝে পায়নি। ইতোমধ্যে দাতাদ্বয়ের ওয়ারেশগণ ওই সম্পত্তি বিক্রির অপচেষ্টা চালাচ্ছে। আমরা স্কুল কর্তৃপক্ষের সহায়তায় মৃনাল মহলদারকে (আমীন) দিয়ে গত মঙ্গলবার দিনভর সেই জমি সার্ভে করে সীমানা নির্ধারণ করি। বুধবার দুপুরে সেই জমিতে বিদ্যালয়ের পক্ষ থেকে সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জেসমিন আরা বলেন, স্কুলের নামে অনেক সম্পত্তি শুনে আসছি। কিন্তু ভোগ দখলে ছিলো না। বিদ্যালয়ের নামে এতো সম্পত্তি থাকার পরেও কোমলমতি শিক্ষার্থীদের জন্য একটি খেলার মাঠ নেই। স্থানীয় চেয়ারম্যান এবং আমার শিক্ষা অফিসার স্যারের ঐকান্তিক প্রচেষ্টায় স্কুলের সম্পত্তি উদ্ধার হতে যাচ্ছে।           

উপজেলা শিক্ষা অফিসার সিকদার আতিকুর রহমান জুয়েল জানান, স্কুলের সম্পত্তি মানে সরকারি সম্পত্তি। এ সম্পত্তি উদ্ধারে আমরা সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবো। প্রাথমিকভাবে সীমানা নির্ধারণ করে সাইনবোর্ড দেয়া হয়েছে। পরবর্তিতে ওই জমিতে একটি খেলার মাঠের ব্যবস্থা করা হবে।