লবণাক্ততায় বিল ডাকাতিয়ায় মারা যাচ্ছে বোরো ধান

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০৭:১৯:৩৪ এম

 

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি : খুলনার ডুমুরিয়ায় চলতি বোরো মৌসুমে স্লুইস গেইট দিয়ে লবণ পানি ঢুকে বিল ডাকাতিয়ায় মারা যাচ্ছে কয়েক হাজার বিঘা জমির বোরো ধান। ইতোমধ্যে ধান উৎপাদনে ব্যর্থ হয়ে ক্ষেত ছেড়ে দিয়েছেন অনেক কৃষক।

জানা যায়, দেশের অন্যতম বৃহত্তম খাদ্য উৎপাদনের অন্যতম ভাণ্ডার হচ্ছে বিল ডাকাতিয়া। দীর্ঘদিনের স্থায়ী জলাবদ্ধতার কারণে ৯০ এর দশকে জনগণ ওয়াপদার ভেড়ি বাঁধ কেটে বিলটিতে জোয়ার ভাটা চালু করে। জমি উঁচু হওয়ার পর থেকে কৃষকরা পকেট ঘের তৈরি করে মাছ ও ধান চাষ করে আসছে। কিন্তু গত আশ্বিন-কার্তিক মাসে শৈলমারী স্লুইজ গেইট ভায়া শলুয়া, আমভিটা ও থুকড়া গেইট দিয়ে লবণ পানি ঢুকিয়ে চিংড়ি মাছ চাষ ও জাল দিয়ে মাছ ধরেন একটি মহল। এতে বিল ডাকাতিয়ায় ব্যাপকভাবে লবণ পানি প্রবেশ করে। তাছাড়া শলুয়া গেটে নষ্ট কপাট এবং আমভিটা এবং থুকড়া গেইটে কপাট না থাকার কারণে সহজেই বিলে লবণ পানি প্রবেশ করে।

কৃষ্ণনগর গ্রামের কৃষক বিদ্যুৎ মন্ডল জানান, অসাধু কিছু লোক গেটের কপাট খুলে ভিতরে লবণ পানি ঢুকিয়েছে। লবণাক্ততা তীব্র হওয়ায় ধানের গাছ মারা যাচ্ছে। ইতোমধ্যে ধান উৎপাদনে ব্যর্থ হয়ে প্রদীপ জোয়ার্দার ও রাজু সরকারের মত অনেক কৃষক বোরো ক্ষেত পরিত্যক্ত ঘোষণা করেছেন।

সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি বলেন, বিষয়টি আমার জানা আছে। পানি উন্নয়ন বোর্ডকে আমি বিষয়টি নিয়ে বার বার বলেছি কিন্তু তারা এ বিষয়ে গুরুত্ব দিচ্ছে না। চলতি বছরে কৃষকরা যে ক্ষতিগ্রস্থ হয়েছে তা পূরণ হবার নয়। এগুলো চেয়ারম্যান মেম্বরদেরও দেখা উচিত।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আশরাফুল আলম বলেন, এর জন্য স্থানীয় জনগণ দায়ী। তারা কেন লবন পানি উঠায়? আমাদের বোধগম্য নয়। ইতোমধ্যে শলুয়া গেইটে আমরা কপাট লাগিয়েছি। তাছাড়া ডব্লিউ এমএর সদস্যরাও  ঠিকমত কাজ করেনা। তবে বিষয়টি আমি দেখছি কি করা যায়।