ভূমি ও গৃহহীন মুক্ত শার্শা

৩০ পরিবারের হাতে চাবি ও দলিল তুলে দিলেন এমপি শেখ আফিল

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ১০:৫০:৩৬ পিএম

ইয়ানূর রহমান, শার্শা  : গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুজিব শতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেলো শার্শার ৩০টি পরিবার। এই সাথে শার্শা উপজেলা ভূমি ও গৃহহীন মুক্ত হলো। বুধবার সকালে আনুষ্ঠানিক উদ্বোধনের পর যশোরের শার্শার ভূমিহীন ও গৃহহীন এসব পরিবারের হাতে ঘরের চাবি ও দলিল তুলে দেন সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন। নিজেদের স্থায়ী ঠিকানা পেয়ে মহাখুশি এই ছিন্নমূল মানুষগুলো। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘজীবন কামনা করেন।
শার্শা উপজেলা পরিষদের অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ন চন্দ পালের সভাপতিত্বে গৃহ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন।
আওয়ামী লীগ নেতা অহিদুল হক পুটুর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ইসলাম, কৃষি কর্মকর্তা প্রতাপ মন্ডল, শার্শা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা লাল্টু মিয়াসহ স্থানীয় বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিত্ব।
এ সময় সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর উপহার হিসাবে ভূমিহীনদের ঘর দেয়ার সবচেয়ে বড় অর্জন হলো দুস্থ মানুষের মুখে হাসি ফোটানো।’ জাতির জনক দেশকে দারিদ্র্য ও ক্ষুধামুক্ত করে বাংলাদেশের দুর্দশাগ্রস্ত মানুষকে একটি উন্নত ও মর্যাদাপূর্ণ জীবন দিতে চেয়েছিলেন। এর জন্য আওয়ামী লীগ সরকার অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের কোথাও কেউ গৃহহীন ও ভূমিহীন রয়েছে কিনা তা জানতে তালিকা তৈরি করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।
তিনি আরো বলেন, আওয়ামী লীগ সরকারের লক্ষ্য প্রত্যেক ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিত করা। সরকার প্রধান চায়, প্রতিটি মানুষ বাড়ি, আশ্রয় এবং জীবিকার সুযোগ পাক। কেউ সমাজের বোঝা হয়ে থাকবে এটা প্রধানমন্ত্রী চায় না। তিনি চান প্রত্যেকে নিজের পায়ে দাঁড়াবে এবং যথাযথ সম্মানের সাথে দেশে বসবাস করবে।’
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা লাল্টু মিয়া জানান, ইতিমধ্যে উপজেলার ১১টি ইউনিয়নের ১৮৮টি ভূমি ও গৃহহীন পরিবারকে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ২ শতাংশ জমিসহ গৃহ প্রদান করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে ভূমি ও গৃহহীনদের আবেদন সংগ্রহ করে তাদের জমি ও ঘর প্রদান করা হয়েছে। এরপরও যদি ভূমি ও গৃহহীন কাউকে পাওয়া যায় তবে, উপজেলার বিভিন্ন স্থানে আবাসন প্রকল্পে তাকে বরাদ্দ প্রদান করা হবে। তিনি আরো জানান, সেখানে ৪৬টি ভূমি ও গৃহহীন পরিবারকে বরাদ্দ দেয়ার জন্য গৃহ নির্মাণ কাজ চলছে ।
এদিকে, উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন সরকারি প্রণোদনায় ৪শ’ প্রান্তিক চাষির মাঝে পাট বীজ ও ৩৫শ’ চাষির মাঝে আউস ধানের বীজ সার বিতরণ করেন।