শ্যামনগরে হঠাৎ টর্নেডো : কয়েক ইউনিয়ন লণ্ডভণ্ড, নিখোঁজ ১

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ০৮:৫০:৫৫ পিএম

 

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা : সাতক্ষীরার শ্যামনগরে আকস্মিক টর্নেডোয় লণ্ডভণ্ড হয়ে গেছে কয়েকটি ইউনিয়ন। বৃহস্পতিবার (২৩ মার্চ) বেলা ১১টার দিকে বয়ে যওয়া এই ঝড়ে ধ্বসে গেছে প্রায় দুই শতাধিক কাঁচা ঘরবাড়ি। আধপাকা টিনের ঘরের চাল উড়ে গেছে। নৌকায় মাছ ধরার সময় ঝড়ে মধ্যে পড়ে রুহুল কুদ্দুস নামের এক জেলে নিখোঁজ রয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত উপজেলা  প্রশাসনের পক্ষ থেকে ক্ষয়ক্ষতির সঠিক কোন পরিমান এখনও পাওয়া যায়নি।

আকস্মিক এই ঝড়টি শ্যামনগরের রমজাননগর, কৈখালি ও মুন্সিগঞ্জ ইউনিয়নের কয়েকটি গ্রামের ওপর দিয়ে বয়ে  যায়। স্থানীয়রা জানিয়েছেন, বেলা ১১টা পর্যন্ত প্রখর রোদ ছিলো। হঠাৎ করে চারদিক অন্ধকার হয়ে ঝড় আরম্ভ হয়। ঝড়ের তাণ্ডবে কাঁচা ঘরবাড়ির দেওয়াল ধ্বসে পড়ে। এছাড়া গাছপালা উুপড়ে  পড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

কৈখালি ইউপি চেয়ারম্যান শেখ আব্দুর রহিম জানান, কৈখালি ইউনিয়নের বৈশখালি, পশ্চিম কৈখালি ও কাঠামারি এলাকার ৩০টির মতো অস্থায়ী ঘরবাড়ি ঝড়ে উড়ে গেছে। বেশকিছু কাঁচা বাড়ি ধ্বসে পড়েছে। পূর্ব কৈখালি গ্রামের রমজান আলীর ছেলে রুহুল কুদ্দুস নদীতে মাছ ধরছিল। হঠাৎ ঝড় বৃৃষ্টির মধ্যে তাকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন।

মুন্সিগঞ্জ ইউপি চেয়ারম্যান অসীম কুমার মৃধা জানান, টেংরাখালি, পারশেখালী সহ কয়েকটি গ্রামের ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ে ১৫-২০টি মত ঘরবাড়ি পুরোপুরি ধ্বংস হয়েছে। এছাড়া কিছু ঘরবাড়ির আংশিক ক্ষতি হয়েছে।

রমজাননগর ইউপি চেয়ারম্যান শেখ আল মামুন জানান, তার ইউনিয়নের কালিঞ্চী, মধ্যপাড়া, গেটপাড়া, কলোনিপাড়া ও খাসখামার সহ কয়েকটি গ্রামে ৫০টির মত মাটির তৈরী কাঁচা ঘরের দেওয়াল ধ্বসে পড়েছে।  এছাড়া বৃষ্টির সাথে শিলা পড়ে ক্ষেতের ফসলেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

শ্যামনগরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আক্তার হোসেন জানান, হঠাৎ টর্নেডোর প্রভাবে ২০০ থেকে ২৫০ কাাঁচা ও অধাপাকা ঘরবাড়ী ক্ষতিগ্রস্ত হয়েছে। নদীতে মাছ ধরার সময় ঝড়ের মধ্যে পড়ে নৌকা উল্টে রুহুল কুদ্দুস নামে এক জেলে নিখোজ রয়েছে। সব মিলিয়ে কি পরিমান ক্ষয় ক্ষতি হয়েছে সেটা এই মূর্হুতে বলা সম্ভব হচ্ছে না।

জেলা আবহাওয়া কর্মকর্তা জুলফিকার আলী জানান, আকস্মিক বয়ে যাওয়া টর্নেডোটি কালবৈশাখী। এধরনের ঝড় হঠাৎ করে আরম্ভ হয় আবার থেমে যায়। এসব ঝড়ের গতিবেগ ও তীব্র্রতা অনেক বেশী থাকে। তবে ক্ষুব দ্রুত এ ধরনের ঝড় নিঃশেষ হয়ে যায়।