কেশবপুরে ভেজাল বীজ কিনে প্রতারিত কৃষক কুদ্দুস!

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০২:৫১:১০ পিএম

 

সিরাজুল ইসলাম, কেশবপুর : কেশবপুরে বাজার থেকে ডাটার বীজে কিনে ক্ষেতে বপন করার এক মাসের মধ্যে ডাটায় ফুল বের হয়েছে। এর মধ্যে ডাটা বিক্রি করতে না পারায় কৃষক কুদ্দুসের ব্যাপক ক্ষতি হয়েছে। সোমবার দুপুরে ঘটনা উল্লেখ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর তিনি লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগে উল্লেখ করা হয়, উপজেলার আলতাপোল গ্রামের কৃষক আব্দুল কুদ্দুস গাজী ২৩ ফেব্রুয়ারি কেশবপুর শহরের চার আনি বাজারের ওদুদ মোল্যার বীজ ভান্ডার নামক দোকান থেকে জমিতে বপনের জন্য ৪শ’ টাকা দিয়ে ডাটার বীজ কিনে নিয়ে যান। ওই বীজ পরে আলতাপোল মাঠে বর্গা নেয়া ২১ শতক জমিতে বপন করলে এক মাস পার না হতে গাছে ফুল চলে আসে। ক্ষেত থেকে কয়েক কেজি ডাটা তুলে বাজারে বিক্রি করতে আনলে ডাটায় ফুল থাকায় কেউ কিনতে আগ্রহী হয় না।

কৃষক আব্দুল কুদ্দুস গাজী বলেন, ভেজাল বীজের বিষয়টি ওই দোকানদারকে জানালে বিভিন্ন টালবাহানা করতে থাকে। এরপর ওই ডাটা তুলে পাটবীজ বপনের পরামর্শ দেয়। ডাটার বীজ কেনা, জমি চাষাবাদ, সার বোনা, পানি দেয়াসহ ক্ষেতে মুজুরি বাবদ ২১ শতক জমিতে তার প্রায় ২৫ হাজার টাকা খরচ হয়েছে। ভেজাল বীজের কারণে তিনি প্রতারিত হওয়ায় ক্ষতিপূরণের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ করেছেন।

ওদুদ বীজ ভান্ডারের পরিচালক ওদুদ মোল্লার মুঠোফোনে কল দিলে তার ছেলে সাইফুল ইসলাম জানায়, তার বাবা এখন দোকানে নেই। আর এ সম্পর্কে তিনি কিছু জানেন না।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেন দৈনিক স্পন্দনকে বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি উপজেলা কৃষি কর্মকর্তার মাধ্যমে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।