যশোর পিকেএস’র ক্রয়কৃত অ্যাম্বুলেন্স সূর্যের হাসি ক্লিনিকের দখলে

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০৪:৪৬:০৫ পিএম

 

নিজস্ব প্রতিবেদক: যশোরে পরিবার কল্যাণ সমিতির (পিকেএস) নামের ক্রয়কৃত অ্যাম্বুলেন্স সূর্যের হাসি ক্লিনিক অবৈধভাবে ভোগ দখল করে আসছে। পিকেএস এর পক্ষ থেকে বারবার আবেদন করা সত্ত্বেও তা ফেরত না দিয়ে তালবাহানা করছে প্রতিষ্ঠানটি। একদিকে পুরোনো অ্যাম্বুলেন্সটি পড়ে থেকে নষ্ট হয়ে যাচ্ছে। অন্যদিকে দীর্ঘদিন একই জায়গায় অযতেœ-অবহেলায় পড়ে থাকায় অ্যাম্বুলেন্সটি নষ্ট হওয়ার পাশাপাশি পিকেএস হচ্ছে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত।

খোঁজ নিয়ে জানা যায়, একটি অ্যাম্বুলেন্স (যার নাম্বার ঢাকা মেট্রো চ-৭১-০৫৭৫) শহরের চাঁচড়া ডালমিল এলাকায় পিকেএস এর নিজস্ব ভবনের মুখে পড়ে আছে দীর্ঘদিন। অ্যাম্বুলেন্সটির রোড পারমিট অথরিটি হারিয়েছে বেশ কয়েক বছর আগে। অ্যাম্বুলেন্সটির কাগজপত্র পিকেএস এর নামে হওয়ার সূর্যের হাসি ক্লিনিক ট্যাক্স টোকেনের টাকা পরিশোধ করতে ব্যর্থ হচ্ছে। এছাড়াও অ্যাম্বুলেন্সটি অব্যবহৃত অবস্থায় পড়ে থেকে বিভিন্ন যন্ত্রাংশ বিকল হয়ে জীর্ণশীর্ণ অবস্থায় ফেলে রাখা হয়েছে। দীর্ঘদিন অযতœ-অবহেলায় পড়ে থাকা অ্যাম্বুলেন্সটি এখন প্রায় অকেজো।

পিকেএস এর সভাপতি তৌহিদুর রহমান জানান, বেশ কয়েকবার সূর্যের হাসি ক্লিনিক কর্তৃপক্ষের কাছে লিখিত আকারে অ্যাম্বুলেন্সটি ফেরৎ চাওয়া হয়েছে। শেষবার গত বছরের ২২ অক্টোবর অ্যাম্বুলেন্সটি ফেরৎ চাওয়া হয়। একটি চিঠিরও উত্তরও দেয়নি তারা। তিনি আরো বলেন, ১৯৮২ সালে প্রতিষ্ঠার পর থেকে, পিকেএস সফলভাবে ২৬টি ক্লিনিকের মাধ্যমে ইউএসএইড দ্বারা সমর্থিত বিভিন্ন স্বাস্থ্য ও এফবি প্রোগ্রাম বাস্তবায়ন করেছে। বর্তমানে পিকেএস অস্ট্রেলিয়ার ফ্রেড হোলোস ফাউন্ডেশনের অর্থায়নে একটি আই হেলথ কেয়ার সার্ভিস প্রোগ্রাম বাস্তবায়ন করছে। পরিসেবার মধ্যে অন্তর্ভুক্ত পিকেএস অন্যান্য। সেবা সমূহের মধ্যে রয়েছে চোখের স্ক্রিনিং, ছানি সার্জারি, বিনামূল্যে ওষুধ এবং চশমা প্রদান। আমাদের লক্ষ্য দরিদ্র এবং প্রান্তিক গোষ্ঠী (নারী, শিশু এবং বয়স্ক) আউটরিচ রোগীদের নিরাপদ চলাচলে সহায়তা করা। এজন্য এখন আমাদের জরুরিভাবে একটি অ্যাম্বুলেন্স পরিসেবার প্রয়োজন হয়ে পড়েছে।

এবিষয়ে সূর্যের হাসি ক্লিনিক ম্যানেজার মো. ওমর ফারুকের কাছে জানতে চাওয়া হলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।