বাঘারপাড়ায় কৃষি বিভাগের সিআইজি কংগ্রেস অনুষ্ঠিত

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ১০:১৫:৪৮ পিএম

 

বাঘারপাড়া পৌর প্রতিনিধি:  ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম এনএটিপি-২ এর আওতায় যশোরের  বাঘারপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সিআইজি কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত কংগ্রেসে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার রুহুল আমিন। উপসহকারী কৃষি কর্মকর্তা মিল্টন বৈরাগীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ। বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান বিথীকা বিশ্বাস, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর। সিআইজি কার্যক্রমের উপর প্রেজেন্টশন উপস্থাপন করেন অতিরিক্ত কৃষি কর্মকর্তা তরুন রায়। অনুষ্ঠানে বক্তারা বলেন, কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধিতে সিআইজি কৃষক গ্রুপে নতুন নতুন প্রযুক্তি গ্রহণ ও বিস্তার করে এবং সঞ্চয়ের ভিত্তিতে নিজেদের  বিভিন্ন উপ প্রকল্পে বিনিয়োগ করে বিভিন্ন ধরণের সরকারি কৃষি বিষয়ক সুবিধা গ্রহণ করতে পারবে।

কংগ্রেসে সিআইজির সফলতা শুনান দোহাকুলা মধ্যপাড়া সিআইজি সাধারণ সম্পাদক ইসরাইল হোসেন। তিনি বলেন ২০১৪ সালে থেকে ২০জন সদস্য নিয়ে ১০০ টাকা সঞ্চয়ে ১১ লাখ টাকা এখন সিআইজি সদস্যেদের হাতে । প্রকল্প না থাকলেও কার্যক্রম চলমান থাকবে বলে তিনি আশা রাখেন। রাধানগর মহিলা সিআইজির সভাপতি শুকুরোন নেসা বলেন তার সিআইজির গল্প ২০ সদস্যের ১০০ টাকা চাঁদা উঠিয়ে ৪ লাখ টাকা এখন ফান্ডে জমা হয়েছে। ফল বাগান লিজ নেয়া তাদের লাভবান হওয়ার সফলতা। কৃষি প্রযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে আয়োজিত কংগ্রেসে উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।