যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে মতবিনিময়

‘বিনিয়োগকারীরা ঝরে গেলে আইটি সেক্টরের কাজ ব্যাহত হবে’

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০৯:৩১:০০ এম

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি-২ নম্বর সাব-কমিটির আহবায়ক ও কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক বলেছেন, বর্তমান সময়ে তথ্য প্রযুক্তিই পৃথিবীর প্রথম সারির শিল্পে পরিণত হচ্ছে। সেই লক্ষ্যে সরকার সারাদেশে পর্যায়ক্রমে ১০৯টি সফটওয়্যার পার্ক নির্মাণ করেছে। পার্কগুলো ইতিমধ্যে চালুও হয়েছে। সেখানে বিনিয়োগকারীদের আলাদাভাবে সুযোগ-সুবিধা দেয়া হবে। কোনো কারণে বিনিয়োগকারীরা ঝরে গেলে আইটি সেক্টরের সার্বিক কাজ ব্যাহত হবে।

রোববার বেলা সাড়ে ১১টায় যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ক্যাফেটেরিয়ার বেইজমেন্টে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

আলোচনা সভায় পার্কের বিভিন্ন সমস্যা লিখিত বক্তব্যের মাধ্যমে তুলে ধরেন যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক ইনভেস্টরস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাহজালাল। তিনি জানান, পার্কের দেখভালের কাজে নিয়োজিত প্রোপার্টি ম্যানেজমেন্ট কোম্পানি-পিএমসির সাথে বিনিয়োগকারীদের চার পাঁচ প্রকার চুক্তিপত্র রয়েছে। যা নিয়ে সার্বিক কাজ পরিচালনায় বিনিয়োগকারীদের নানান ধরনের সমস্যা তৈরি হচ্ছে। কারণ, এই চুক্তির মাধ্যমে এক একজনের কাছ থেকে এক এক রকমের ভাড়া আদায় করা হচ্ছে। এখানে অতিরিক্ত ভাড়া, দক্ষ জনবল সংকট, অধিক বিদ্যুৎ বিল, সফটওয়্যার পার্কের ডরমেটারিকে হোটেল ও রিসোর্ট বানানোর অপচেষ্টা, চুক্তি নবায়নে বিনিয়োগকারীদের মতামতের প্রধান্য না দেয়া, পার্কের মূল লক্ষ্য দূরে ঠেলে বিয়ে ও অন্যান্য কাজে পার্কের ক্যাম্পাস ব্যবহার নিয়ে অনেকটা হতাশার সাথে বিনিয়োগকারীরা তাদের ব্যবসা পরিচালনা করছেন বলে তিনি উল্লেখ করেন। তিনি তার লিখিত বক্তব্যে এই সমস্যার সমাধানের জন্য কিছু পরামর্শও দেন।

মতবিনিময়ে বক্তব্য রাখেন পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির, আইসিটি ডিভিশনের যুগ্ম সচিব আতিউর রহমান খান, বাংলাদেশ সংসদ সচিবালয়ের যুগ্ম সচিব অমলেন্দ্র সিনহা, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির কারিগরি বিভাগের পরিচালক যুগ্ম সচিব সৈয়দ জহুরুল ইসলাম, এডমিন ও ফাইন্যান্স বিভাগের পরিচালক উপসচিব তবিবুর রহমান, টেকসিটি বাংলাদেশ লিমিটেডের ডিরেক্টর হারুন অর রশিদ, যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক ইনভেস্টরস এসোসিয়েশনের সভাপতি আহসান কবীর, সহসভাপতি মুনছুর আলী, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাহজালাল, কোষাধ্যক্ষ আরিফুল হাসনাত, নির্বাহী সদস্য উজ্জ্বল বিশ্বাস, অজয় দত্ত।

এ সময় সংসদীয় স্থায়ী কমিটির কর্মকর্তারা বিনিয়োগকারীদের চুক্তির নবায়ন সম্পর্কে বলেন, তৃতীয় পক্ষ নয়, সরকারের সাথে তথা বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির সাথে পরবর্তী চুক্তি নবায়ন করবে। এ ব্যাপারে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।  

আলোচনা সভায় আরও বক্তব্যদেন চাকলাদার কর্পের সিইও ইমানুর রহমান, সেমিক্লোন আইটি সলিউশনের ফিন্যান্স ও মার্কেটিং বিভাগের ডিরেক্টর পারভেজ মাহমুদ হিরা, ইভেন্টটেকের কো-ফাউন্ডার নাহিদুল ইসলাম, সহজ-ইতো ডটকমের সিইও আল আমিন।

মতবিনিময় সভায় অংশ নেন বাংলাদেশ সংসদ সচিবালয়ের উপসচিব রেহেনা আকতার, কিশোরগঞ্জ-৪ আসনের সংসস্য রেজওয়ান আহাম্মদ তৌফিকের সহধর্মিনী বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী শামসুর নাহার নিলয়, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির সহকারী প্রকৌশলী ও শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ফোকাল পয়েন্ট কর্মকর্তা ফিরোজ হোসেন ।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের ১০ ডিসেম্বর যশোরে দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্কটি উদ্বোধন করেন। এখানে বর্তমানে ৪০টি কোম্পানিতে প্রায় ১৬শ’ লোক কাজ করছে।