তিন হাজার ফরম বেচে আওয়ামী লীগের আয় ছাড়ালো ১৫ কোটি টাকা

এখন সময়: শনিবার, ২৭ জুলাই , ২০২৪, ০৮:৪১:৪৪ এম

স্পন্দন ডেস্ক : দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য আওয়ামী লীগের প্রার্থী হতে আগ্রহীরা তিন দিনে ৩ হাজারের বেশি মনোনয়ন ফরম কিনলেন। এই ফরম বেচে ক্ষমতাসীন দলের আয় ছাড়িয়ে গেল ১৫ কোটি টাকা।

আগের নির্বাচনের তুলনায় এবার ফরম কম বিক্রি হলেও দাম বাড়ায় আওয়ামী লীগের আয় বেড়েছে অনেকটাই।

সোমবার তৃতীয় দিন বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে ফরম বিক্রি হয় ৭৩৩টি, যা গত তিন দিনের মধ্যে সর্বনি¤œ।

দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান, এসব ফরমের মধ্যে ৭০৯ টি ফরম সশরীরে এবং ২৪ টি ফরম সংগ্রহ করা হয় অনলাইনে।

এবারই প্রথমবারের মতো অনলাইনে ফরম সংগ্রহ ও জমা দেওয়ার ব্যবস্থা রেখেছে আওয়ামী লীগ।

এদিন ঢাকা বিভাগের আসনগুলোর জন্য ১৬৬টি, চট্টগ্রাম বিভাগে ১৬৫টি, সিলেট বিভাগে ৩৩টি, ময়মনসিংহ বিভাগ ৫৮টি, বরিশাল বিভাগে ৭৬টি, খুলনা বিভাগে ৯০টি, রংপর বিভাগে ৬২ ও রাজশাহী বিভাগে ৫৯টিফরম বিক্রি হয়।

শনিবার প্রথম দিন ১ হাজার ৭৪টি এবং রোববার দ্বিতীয় দিন ১ হাজার ২১২টি ফরম বিক্রি হয়।

এ নিয়ে শনিবার থেকে ৩ হাজার ১৯টি ফরম বিক্রি করল আওয়ামী লীগ। এসব ফরম বেচে আওয়ামী লীগের আয় হলো ১৫ কোটি ৯ লাখ ৫০ হাজার টাকা।

ফরম বিক্রির এই সংখ্যাটি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় এক হাজার কম। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের সেই নির্বাচনের আগে ৩ দিনে ৪ হাজার একশরও বেশি ফরম বিক্রি করেছিল আওয়ামী লীগ। তখন দলের আয় হয় ১২ কোটি ৩২ লাখ টাকার বেশি।

এবার ফরম বিক্রি কমলেও আওয়ামী লীগের আয় বেশি হওয়ার কারণ দাম। একাদশ সংসদ নির্বাচনে প্রতিটি ফরমের দাম ছিল ৩০ হাজার টাকা। এবার তা বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে।

মঙ্গলবার বিকাল পর্যন্ত ফরম বিক্রি ও জমা নেওয়ার এই কার্যক্রম চলবে। তবে অতীতে দেখা গেছে, শেষ দিন ফরম বিক্রি হয় কমই। এদিন মূলত জমা পড়ে ফরম।

আগামী ৭ জানুয়ারি ভোট ধরে যে তফসিল ঘোষণা হয়েছে, তাতে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিতে হবে ৩০ নভেম্বরের মধ্যে। তার আগেই প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করবে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড।

গত তিনটি নির্বাচনের মতো এবারও আওয়ামী লীগ জোটবদ্ধ হয়ে লড়াই করবে বলে নির্বাচন কমিশনকে জানানো হয়েছে। তবে দলটি তিনশ আসনেই ফরম বিক্রি করছে দল।

আসন সমঝোতার বিষয়টি শরিক দলগুলোর সঙ্গে আলোচনা করে পরে ঠিক করবে ক্ষমতাসীন দল।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের ৩জন নেতাও আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন বলে জানিয়েছেন দলের চট্রগ্রাম বিভাগের বুথের টিম লিডার জিয়াউদ্দিন শিপু।

তিনি জানান, মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিন শনিবার বাসদের সভাপতি রেজাউল রশিদ খান, সদস্য হামিদুল ও সদস্য মো. বকুল হোসেন যথাক্রমে সিরাজগঞ্জ-৬, সুনামগঞ্জ-২ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের জন্য ফরমগুলো নেন।

রেজাউল রশিদ খান বলেন, ১৪ দলীয় জোটের সিদ্ধান্ত অনুযায়ী আমরা বাসদ নৌকা প্রতীকে নির্বাচন করব। সে কারণে আমরা তিন জন আওয়ামী লীগ অফিসে গিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করেছি।