ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ রবিবার, ১৬ মে , ২০২১ ● ১ জ্যৈষ্ঠ ১৪২৮

উদ্বোধনেই শেষ, কচুরিপনা পড়ে আছে দিঘীতে

Published : Thursday 04-March-2021 21:49:24 pm
এখন সময়: রবিবার, ১৬ মে , ২০২১ ০৫:১৫:৫৪ am

পাইকগাছা প্রতিনিধি : পাইকগাছার সরল খাঁ দীঘির শেওলা পরিস্কার করার কাজের উদ্বোধন করা হলেও দীঘি থেকে কোনো শেওলা বা কচুরিপানা উঠানো হয়নি। শেওলা তোলা উদ্বোধন করার প্রায় দুই সপ্তাহ পার হলেও দীঘি থেকে কোন শেওলা কচুরিপানা পরিস্কার না করায় জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। শত শত লোক এই দীঘিতে গোসলসহ পানি ব্যবহার করেন। দীর্ঘদিন দীঘিটি সংস্কার ও পরিষ্কার পরিচ্ছন্ন না করায় পানি ঘর কালো রং ধরণ করেছে।

জানা গেছে, গত ২২ ফেব্রুয়ারি সরল খাঁ দীঘির শেওলা ও কচুরিপানা পরিস্কার কাজের উদ্বোধন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পরিচ্ছন্ন এ কাজের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল গফফার মোড়ল।

উল্লেখ্য, ঐতিহ্যবাহী দীঘিটি প্রায় ৬শ বছর আগে হযরত খানজাহান আলী (রহঃ)’র অনুসারী সরল খাঁ এলাকার মানুষের সুপেয় পানির জন্য দীঘিটি খনন করেন। দীঘিটি হচ্ছে অত্র এলাকার ইতিহাস ও ঐতিহ্য। সরল খাঁ’র নামেই পাইকগাছাসহ এলাকার কয়েকটি গ্রামের নামকরণ হয়।

এলাকার শত শত মানুষের গোসলের একমাত্র মাধ্যম দীঘিটি। বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য অনেকেই এখনো দীঘিতে মানত করে থাকেন। দীর্ঘদিন সংস্কারের অভাবে সমস্ত পুকুর শেওলায় জুড়ে নিয়েছে। এছাড়া আগাছা ও আবর্জনায় পুকুরের পানি ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়েছে। এ বিষয়ে পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল গফফার মোড়ল বলেন, হয়তো আগামী শনিবার থেকে দীঘির কচুরিপানা উত্তোলন করা হবে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী জানান, এ বিষয়ে খোঁজ নিয়েছি আগামী শনিবার পুরাদমে দীঘির শেওলা উত্তোলনের কাজ হবে।

ঐতিহ্যবাহী দীঘির জায়গা নানাভাবে জবর দখল হওয়ায় দীঘি সংকুচিত হচ্ছে। এতে দীঘির পরিবেশ যেমন বিপন্ন হচ্ছে, তেমনি দীঘির ঐতিহ্য হারাচ্ছে। সরকারি এই দীঘির জল সংরক্ষণের বিশাল আধার। দীঘি বাঁচলে পরিবেশ ও জীববৈচিত্র সুস্থ থাকবে। তাই মানুষের কল্যাণে এই দীঘি পূর্ণ খননসহ রক্ষণাবেক্ষণ করার জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছে এলাকাসী।